Colin Cowdrey থেকে Joe Root; শততম টেস্টে শতরানের নজির যাঁদের

Feb 06, 2021, 16:25 PM IST
1/10

 ১০০ নম্বর টেস্টে ২০০ রান করলেন ইংরেজ অধিনায়ক জো রুট। ক্রিকেটের ইতিহাসে তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি শততম টেস্টে দ্বিশতরান করার কীর্তিও গড়লেন।

2/10

শুক্রবারই চেন্নাই টেস্টের প্রথমদিন নিজের শতরান পূরণ করে ফেলেন তিনি। রুট ক্রিকেট ইতিহাসে নবম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে শতরান করেন। এর আগে আট ব্যাটসম্যান এই কৃতিত্ব অর্জন করেন।  

3/10

কলিন কাউড্রে – ১৯৬৮ সালে অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ২৪৭ বল খেলে ১০৪ রান করেন কাউড্রে। দ্বিতীয় ইনিংসে তিনি ব্যাট করার সুযোগ পাননি।

4/10

জাভেদ মিঁয়াদাদ – লাহোরে ভারতের বিরুদ্ধে ১৪৫ রান করে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব গড়েন পাকিস্তানের এই ব্যাটসম্যান। এই ম্যাচটি ড্রতে শেষ হয়। টেস্ট কেরিয়ারে মোট ২৩টি শতরান করেন তিনি।

5/10

গর্ডন গ্রিনিজ – ওয়েস্ট ইন্ডিজের এই ওপেনার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন। শততম টেস্টে ১৪৯ রান করেন তিনি। এই টেস্টে ওয়েস্ট ইন্ডিজ এক ইনিংস ও ৩২ রানে জয়লাভ করে।

6/10

অ্যালেক স্টুয়ার্ট – ইংল্যান্ডের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান স্টুয়ার্ট শততম টেস্টে ১০৫ রান করেন করেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এই ম্যাচে শতরান করেন কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারাও।

7/10

ইনজামাম উল হক – পাকিস্তানের সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যানও নিজের শততম টেস্টে শতরান করেন ভারতের বিরুদ্ধে। ২০০৫ সালে বেঙ্গালুরুতে ২৬৪ বলে ১৮৪ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। এই ম্যাচে দ্বিশতরান করেন ইউনিস খান।  

8/10

রিকি পন্টিং – অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান ও দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং নিজের শততম টেস্টে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই ইনিংসেই শতরান করেন। তিনিই একমাত্র ব্যাটসম্যান যিনি শততম টেস্টের দুই ইনিংসেই শতরান করেন।

9/10

গ্রেম স্মিথ – ২০১২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রাক্তন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রেম স্মিথ শততম টেস্টে ১৩১ রান করেন। এই ম্যাচেই ত্রিশতরান রান করেন হাসিম আমলা।

10/10

হাসিম আমলা – ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন ওপেনার শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের শততম টেস্টে ১৩৪ রান করেন। আমলারা এই ম্যাচে এক ইনিংস ও ১১৮ রানে জয়লাভ করেন।