Nonstick Cookware: ননস্টিকের পাত্রে ভুলেও এগুলি রান্না করবেন না,অজান্তেই মারাত্মক ক্ষতি শরীরে

Tue, 16 Nov 2021-2:24 pm,

নিজস্ব প্রতিবেদন: অধিকাংশ বাড়িতে ননস্টিকের বাসনে (Nonstick Cookware) সব ধরনের রান্নাই করা হয়। অনেকের ধারণা, ননস্টিকের রান্না খেলে তা স্বাস্থ্যের পক্ষে ভালো। কিন্তু আদতে ভুল ধারণার বশবর্তী হয়ে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি (Dangerous for health) করছেন। ননস্টিকের পাত্র বেশি গরম করলে তা থেকে কেমিক্যাল নিসঃরণ হতে থাকে যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারী। আবার এমন কিছু খাবর রয়েছে যা ননস্টিকের পাত্রে রান্না করাই উচিত নয়। 

 

ননস্টিকের বাসনে মাংস রান্না না করাই ভালো। এমনকী মাংস রয়েছে এমন খাবার ননস্টিকে গরম না করাই ভালো। বেশি তাপমাত্রায় ননস্টিকের সঙ্গে রাসায়নিক ক্রিয়ার ফলে খাবারে বিষক্রিয়া ঘটতে পারে। ননস্টিকের প্রলেপ গলে গিয়েও মারাত্মক ক্ষতি হতে পারে শরীরে। 

 

ননস্টিকের বাসনে বেশি সময় কম আঁচে বা বেশি আঁচে রান্না না করাই ভালো। সাধারনত স্যুপ, সস জাতীয় খাবার বা পায়েস রান্না করা যাবে না। বেশিক্ষণ একই আঁচে রান্না করলে ননস্টিকের প্রলেপ হালকা হতে থাকে। তৈরি করা খাবার খেলে শরীরেও বিরূপ প্রভাব দেখা দেবে।

স্বাস্থ্যের জন্য ভালো ভেবে অনেকেই বিনা তেলে বা একেবারে অল্প তেলে সবজি ফ্রাই করেন। দীর্ঘক্ষণ বেশি বা অল্প আঁচে ভাজা করলে ননস্টিকের কোটিং উঠবেই।

অনেক রান্নাতেই পাত্রকে আঁচে বসিয়ে প্রি-হিট করতে হয়। ননস্টিকের পাত্র আগে থেকে গরম করলে তাতে মারাত্মক ক্ষতি হয়। তাই বিরিয়ানি, মাংসের রেসিপি, কেক ইত্যাদি না বানানোই ভালো। 

ননস্টিকের প্যানে তাহলে কী রান্না করবেন? যেসমস্ত রান্নার ক্ষেত্রে প্রি হিটের প্রয়োজন হয় না, অথবা দীর্ঘক্ষণ গরম করতে হবে না এমন খাবার রাঁধতেই পারেন। পরোটা, অমলেটজাতীয় খাবার ননস্টিকের বাসনে নির্দ্বিধায় বানাতে পারেন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link