Coromandel Express Accident: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় কেন ফেল অ্যান্টি কলিসন প্রযুক্তি 'কবচ', জানলে চমকে যাবেন

Jun 03, 2023, 19:25 PM IST
1/5

বালাশোর বাহানগা বাজারে ভয়াবহ দুর্ঘটনায় এখনওপর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৮৮ জন। আহত হয়েছেন ৬৫০ জন। উদ্ধার কাজ শেষ।  ঘটনাস্থলে পচা গন্ধ। কামরাগুলিকে লাইন থেকে সরিয়ে রাখার কাজ চলছে। দুর্ঘটনার পর সময় যগ এগোচ্ছে ততই দুর্ঘটনার কারণকে ঘিরে যেমন প্রশ্ন উঠছে তেমনি প্রশ্ন উঠছে রেলের সুরক্ষা ব্যবস্থা অ্য়ান্টি  কলিসন  ডিভিইস নিয়েও।

2/5

রেলের প্রাথমিক তদন্তে উঠে এসেছে বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেসের জন্য সিগন্যাল সবুজ ছিল। কিন্তু দেখা যাচ্ছে লাইনের পয়েন্ট সেট করা ছিল পাশের লাইনের দিকে। অর্থাত্ সিগন্যাল ছিল সোজা আর পয়েন্ট সেট ছিল পাশের লাইনের দিকে। এগিয়ে গ্রিন সিগন্যাল দেখে করমণ্ডল তার গতিতে সোজাই যাচ্ছিল। কিন্তু শেষপর্যন্ত লাইনের পয়েন্ট পাশের দিকে করা থাকায় সে বাঁদিকের মালগাড়ির লাইনে ঢুকে পড়ে। প্রবল গতিবেগে করমণ্ডল এক্সপ্রেস সোজা গিয়ে ধাক্কা মারে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়িতে।   

3/5

প্রশ্ন উঠছে রেলের অ্যান্টি কলিসন ডিভাইস কী করছিল। তা কেন কাজ করেনি? শুনলে অবাক হবেন, এমন এক গুরুত্বপূর্ণ লাইনে অ্যান্টি কলিসন ডিভিইস 'কবচ' ছিলই না। একসময় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে ডেমো করিয়ে কবচ কীভাবে কাজ করে তা দেখিয়েছিলন। কিন্তু কোথায় সেই কবচ? জানা যাচ্ছে দেশের ৬০ হাজার কিলোমিটার রেল পথে কবচ বসানোর কাজ চলছে।   

4/5

কবচ না থাকায় রেলের বিরুদ্ধে প্রশ্ন তুলে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি রেলমন্ত্রী থাকার সময়ে ওই অ্যান্টি কলিসন ডিভিইস বসানোর জন্য ব্য়য় বরাদ্দ করেন তিনি। আজ ঘটনাস্থলে গিয়ে রেলমন্ত্রীর পাশ দাঁড়িয়ে বলেন, “অ্য়ান্টি কলিসন ডিভাইস ছিল না। তাই এমন ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার পিছনে কিছু একটা কারণ রয়েছে। ভাল করে তদন্ত করে দেখা উচিত।”

5/5

২০২২ সালের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দেশের ২০০০ কিলোমিটার রেল পথে এই ডিভাইস বাসানোর কথা ঘোষণা করেন। রেডিয়ো প্রযুক্তি ও গ্লোবাল পজিশনিং সিস্টেমের সাহায্য কাজ করে এই অ্যান্টি কলিসন ডিভাইস। একই লাইন দুটি ট্রেন থাকলে প্রথমে চালককে সতর্ক করে এই ডিভাইস  পাশাপাশি চালু হয়ে যায় অটমেটিক ব্রেকিং সিস্টেম। কোনও চালক সিগন্যাল ভাঙলেও চালককে সতর্ক করে এই ডিভাইস।