ভয়ঙ্কর অবস্থা! দিল্লিতে প্রতি ৫ জনে আক্রান্ত ১ জন, Sero-Servey-র সিদ্ধান্ত সরকারের

Jul 22, 2020, 16:06 PM IST
1/7

ভয়ঙ্কর অবস্থা দিল্লির। ইতিমধ্যেই দিল্লিতে প্রতি ৫ জনের মধ্যে ১ জন করোনা আক্রান্ত। এমনটাই উঠে এসেছে সেরোলজিক্যাল সার্ভে বা Sero-Servey-র রিপোর্ট। পরীক্ষামূলকভাবে পূর্ব দিল্লিত ওই সার্ভে করেছিল আইসিএমআর।

2/7

বুধবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, দিল্লিতে কীভাবে বাড়ছে করোনা সংক্রমণ তা জানতে প্রতি মাসেই এবার সেরো-সার্ভে করা হবে। প্রথম সেরো-সার্ভে হবে অগাস্ট মাসের ১-৫ তারিখে।

3/7

সেরো-সার্ভের ওই রিপোর্টে দেখা যাচ্ছে, অধিকাংশ মানুষের মধ্যেই করোনার কোনও উপসর্গ নেই। ফলে অক্রান্তের সংখ্যা একসময় হুহু করে বাড়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, প্রতি মাসে কতটা ভাইরাস ছড়াচ্ছে তা জানার জন্যই সেরো সার্ভে করা হচ্ছে।

4/7

কী এই সেরো সার্ভে বা সেরোলজিক্যাল সার্ভে? এক্ষেত্রে সাধারণ মানুষের রক্ত পরীক্ষা করে দেখা হয় তাঁর রক্তে কোনও কোনও রোগের অ্য়ান্টিবডি রয়েছে কিনা। দেহে কোনও রোগ হলে মানুষের দেহে তা প্রতিরোধ করার জন্য একটি অ্যান্টিবডি তৈরি হয়। এতে বোঝা যায় মানুষের মধ্যে কতটা রোগ ছড়িয়েছে।

5/7

দিল্লিতে শেষবার করা সেরো-সার্ভেতে দেখা গিয়েছিল রাজধানীর ২৩.৪৮ শতাংশ মানুষ করোনা আক্রান্ত।

6/7

এখনও পর্যন্ত রাজধানীতে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১.২ লাখে। মঙ্গলবারই দিল্লিতে আক্রান্ত হয়েছেন ১৩৪৯ জন। এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৩৬৯০।

7/7

দিল্লির এক বিশিষ্ট পালমোনারি অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিশেষজ্ঞা সংবাদমাধ্যমে জানিয়েছেন, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। প্রত্যেকের মাস্ক পরতে হবে। পশ্চিমী দুনিয়ায় দেখা গিয়েছে সংক্রমণ একটু কমতেই মানুষ অসাবধান হয়ে যায়। ফলে দ্বিতীয়বার ফের সংক্রমণ শুরু হয়ে য়ায়।