উত্সবে ও শীতে সতর্ক না হলে ফের লাফিয়ে বাড়বে সংক্রমণ, হুঁশিয়ারি কেন্দ্রের

Oct 18, 2020, 20:12 PM IST
1/5

করোনা অতিমারীর শিখর পার করেছে ভারত। আগামী ফেব্রুয়ারি নাগাদ তা নিয়ন্ত্রণে চলে আসবে। তবে মেনে চলতে হবে করোনা স্বাস্থ্যবিধি। এমনটাই জানিয়েছে কেন্দ্রের একটি কমিটি। খুশির খবর হলেও সতর্কও করেছে ওই কমিটি।

2/5

কমিটি জানিয়েছে, সামনেই উত্সবের মরশুম এবং শীত। এই সময়ে সতর্ক না হলেই মহা বিপদ।  কমিটির মতে এই সময়ে করোনা স্বাস্থ্যবিধি মেনে না চললে লাফিয়ে বাড়বে করোনা। এমন হতে পারে মাসে ২৬ লাখ মানুষও করোনায় আক্রান্ত হতে পারেন।   

3/5

কমিটির তরফে আরও জানানো হয়েছে, ঠিকমতো করোনাবিধি মেনে চলল, আগামী বছর ফেব্রুয়ারির শেষদিকে করোনা আক্রান্তের সংখ্যা ন্যূনতম হয়ে যাবে। তবে সাবধান না হলেই বিপদ কারণ দেশে এখন মাত্র ৩০ শতাংশ মানুষের মধ্যে করোনা প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে।

4/5

কমিটির সতর্কবাণী, বর্তমানে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৭৫ লাখ। অতিমারীর শেষদিকে তা গিয়ে দাঁড়াবে ১ কোটি ৫ লাখে। এখনও পর্য়্ত দেশে করোনার শিকার হয়েছেন ১.১৪ লাখ মানুষ।

5/5

যে কোনও জন সমাগম যে করোনা সংক্রমণ বাড়িয়ে দেয় তার প্রমাণ মিলেছে। জানিয়েছে কমিটি। কেরলে ওনাম উত্সব হয়েছিল ২২ অগাস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। দেখা গিয়েছিল ৮ সেপ্টম্বর সংক্রমণ লাফিয়ে বেড়েছে। হিসেব করে দেখা গিয়েছে, জনসমাগম হলে সংক্রমণের সম্ভাবনা ৩২ শতাংশ বেড়ে যায়।