‘করোনা পরবর্তিতে প্রবল আর্থিক মন্দার মুখে পড়বে ভারত, সরকার সাহায্য চাইলে দেশে ফিরব’

Apr 11, 2020, 19:29 PM IST
1/5

1

1

করোনাভাইরাসের ধাক্কায় কাবু গোটা দুনিয়া। তার আঁচ লেগেছে ভারতেও। এর ফলে দেশের আর্থিক বৃদ্ধির হার অনেকটাই নেমে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরকম এক অবস্থায় সরকারের পাশে থাকার বার্তা দিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

2/5

4

4

এক বৈদুতিন মিডিয়াকে রাজন বলেন, দেশের এই আর্থিক পরিস্থিতিতে ডাক পড়লে তিনি সাহায্যের হাত বাড়িয়ে দেবেন। প্রসঙ্গত, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষকতা করছেন রাজন।

3/5

3

3

রাজন বলেন, ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রে যেভাবে ভাইরাসটি ছড়িয়েছে তাতে বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে ভাবতে হবে আমাদের। ওইসব দেশের স্বাস্থ্য পরিকাঠামোতে ব্যাপক প্রভাব ফেলেছে এই মহামারী। দেশের অর্থনীতিতে ওই ধরনের চাপ এলে তা সামলানো কঠিন।

4/5

4

4

করোনা পরবর্তি দেশের আর্থিক পরিস্থিতি কেমন হবে? রাজন বলেন, বিশাল মন্দা দেখা দেবে। করোনা মোকাবিলায় দেশ কী ব্যবস্থা নেবে তার ওপর নির্ভর করছে অনেকটাই।

5/5

5

5

প্রাক্তন আরবিআই গভর্নরের মতে, ভারতকে প্রথমে যে জিনিসটার মুখোমুখি হতে হবে তা হল বিদেশি মূদ্রার সঞ্চয়। আমরা ডলারের তুলনায় টাকার জম খানিকটা হারিয়েছি বটে তবে ব্রাজিলের মতো দেশে মূদ্রার অবমূল্যায়ন প্রায় ২৫ শতাংশ। আমাদের সেই অবস্থা এখনও হয়নি।