Cyclonic Storm Remal: মাত্র ২৯০ কিমি দূরে! প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত দৈত্য 'রিমাল' ক্রমশই ভয়ংকর হয়ে উঠছে...

Cyclonic Storm Remal Updates: এই মুহূর্তে ক্রমাগত শক্তি সঞ্চয় প্রক্রিয়া চলছে। শক্তি সঞ্চয় সম্পূর্ণ হলে স্থলভাগের দিকে অপেক্ষাকৃত দ্রুত গতিতে এগোবে। ঝড় চূড়ান্ত গতি পাবে সন্ধ্যার পর। মধ্যরাতে ল্যান্ডফল।

| May 26, 2024, 08:56 AM IST

অয়ন ঘোষাল: সিভিয়ার সাইক্লোনের রূপ নিল রিমাল। এখন এর গতিবেগ ঘণ্টায় মাত্র ৬ কিলোমিটার। কারণ এই মুহূর্তে ক্রমাগত শক্তি সঞ্চয় প্রক্রিয়া চলছে। শক্তি সঞ্চয় সম্পূর্ণ হলে স্থলভাগের দিকে অপেক্ষাকৃত দ্রুত গতিতে এগোবে এটি। চূড়ান্ত গতি পাবে সন্ধ্যার পর। মধ্যরাতে ল্যান্ডফল। বিশেষজ্ঞরা বলছেন, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের দুটি সময় রয়েছে। একটি বর্ষার আগে, অর্থাৎ এপ্রিলের শেষ থেকে মে মাসে এবং আরেকটি বর্ষার পরে অক্টোবর-নভেম্বর মাসে। সে সময় দেশে উপকূলে ঘূর্ণিঝড়ের আশঙ্কা বেড়ে যায় অনেকগুণ। এ দু'টি সময়ে সাগরের উপরিভাগের তাপমাত্রা অনেক বেশি থাকে। বায়ুমণ্ডলের বিন্যাস এ সময়ে ঘূর্ণিঝড় সৃষ্টির উপযোগী থাকে। গোলার্ধ পরিবর্তনের নিয়মের কারণে মে মাসে সূর্যের অবস্থান থাকে বঙ্গোপসাগরের উপর। ফলে, বঙ্গোপসাগর অতি উত্তপ্ত হয়ে যায়। তৈরি হয় একের পর এক ঝড়। 

1/7

বাংলাদেশের মংলায়

বাংলাদেশের সুন্দরবনের ইকোপার্ক-লাগোয়া মংলা এলাকার দক্ষিণ-পশ্চিম প্রান্তে আজ, রবিবার রাত ১১ টা থেকে ১ টা নাগাদ ১২০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রিমাল। সেই সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ১৩৫ কিলোমিটার হতে পারে 

2/7

সিভিয়ার সাইক্লোন

উত্তর বঙ্গোপসাগরে এখনও ঘূর্ণিঝড় রূপেই এর অবস্থান। ক্রমশ সঞ্চয় করছে শক্তি। আজ সকাল সাড়ে ৮ টা থেকে সাড়ে ১০ টা নাগাদ এটি সিভিয়ার সাইক্লোনে পরিণত হবে বলে জানানো হয়েছিল। তবে তার আগেই ঘটনাটা ঘটল।

3/7

খেপুপাড়ার মাঝে

উত্তর-অভিমুখে এসে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে সুন্দরবন এলাকার স্থলভাগে এর প্রভাব সব থেকে বেশি থাকবে।

4/7

ঘোর দুর্যোগ

রবিবার রাত ১১টা থেকে ১টার মধ্যে ল্যান্ডফলের সম্ভাবনা। রবিবার দুপুর থেকে সোমবার দুপুর পর্যন্ত দুর্যোগ।

5/7

নিষেধাজ্ঞা

সমুদ্রে জলোচ্ছ্বাসের সতর্কতা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা।

6/7

২৯০ কিমি

জানা গিয়েছে রবিবার সকালে উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের অবস্থান। এটি এই মুহূর্তে সাগরদ্বীপ থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত। 

7/7

দিঘা থেকে ৪১০

ঘূর্ণিঝড়টি বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, দিঘা থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এবং দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছে!