Two Deep Depressions: ভাসছে গুজরাট, আরব সাগরে উত্তাল ঝড়! বাংলার জন্য কোন বড় বিপদ অপেক্ষা করছে?

Deep depression: বিকৃতমনা পুরুষের মনোপরিবর্তন সম্ভবত কোনও দিনই হয় না! দেশ যখন আরজি কর কাণ্ডে প্রতিবাদমুখর, সেই সময়েই কখনও বাংলার কোনও জেলায়, কখনও উত্তর প্রদেশের জেলায় সেই খুন-ধর্ষণ চলছেই।

| Aug 29, 2024, 13:16 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৯ অগাস্ট থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বঙ্গোপসাগরের মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বঙ্গে। আজ, ২৯ অগাস্ট বৃহস্পতিবার সন্ধের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। শুক্র ও শনিবারও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে বইবে দমকা ঝোড়ো হাওয়া।

1/6

ভয়াবহ নিম্নচাপ

এ তো গেল বাংলার কথা। কিন্তু দেশের দিকে দিকে ঝড়ের সঙ্গেই যেন সহ-বাস। ঝড়ের যেন শেষ নেই। এবার এক ভয়াবহ নিম্নচাপ।

2/6

ঝোড়ো হাওয়া ও বাদল

তৈরি হয়েছে ভারতের পশ্চিমে। আর তার জেরে ইতিমধ্যেই গুজরাটে শুরু হয়েছে ঝোড়ো হাওয়া ও বর্ষা-বাদলের নাচন-কোদন। 

3/6

মৃত্যু

গুজরাটে ইতিমধ্যেই ২৮ জনের মৃত্যু হয়। প্রায় ১৮ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে দেওয়া গিয়েছে। বন্যাদুর্গত ১২ হাজার মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

4/6

উদ্ধার

পশ্চিমে এটিকে এক 'রেয়ার ল্যান্ড-বেসড ডিপ ডিপ্রেশন' বলে চিহ্নিত করা হচ্ছে। এটি আরব সাগর থেকে ক্রমশ ওমানের দিকে চলেছে। ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, এটি ক্রমশ উপকূল থেকে সরছে।

5/6

বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ

আজ, বৃহস্পতিবার ২৯ অগাস্ট উত্তর বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হচ্ছে এক নিম্নচাপ। নিম্নচাপটি তৈরি হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায়। এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। শনিবারের মধ্যে এটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূলে এগোবে। 

6/6

অতি গভীর নিম্নচাপ

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের উপর থাকা সুস্পষ্ট এই নিম্নচাপ এই মুহূর্তে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ-সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমশ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। মৌসুমি অক্ষরেখা সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় অতি গভীর নিম্নচাপ অঞ্চল থেকে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।