করোনায় 'জীবন যেরকম' ইনস্টলেশনেই বন্ধনমুক্তি খুঁজছেন শিল্পী

| May 29, 2021, 21:50 PM IST
1/6

করোনা-পর্বে ঠিক কেমন আমাদের জীবন? ঠিক যেমন তেমনটাই তুলে ধরতে চেয়েছেন এক প্রথাভাঙা শিল্পী। করোনা-কালে মানুষের জীবনে যেসব পরিবর্তন এসেছে, ম্যানিকিনদের (Mannequins) দিয়ে জার্মান শিল্পী ডেনিস ইওসেফ মেসেগ (Dennis Josef Meseg)'ইট ইজ লাইক ইট ইজ' ইনস্টলেশনের মধ্যে দিয়ে সেটি তুলে ধরছেন।

2/6

কেন এমন উদ্দাম চেষ্টা তাঁর? শিল্পী ডেনিস বলছেন--করোনার কারণে আমাদের চলাফেরায় বাধার সৃষ্টি হয়েছে। সেই আবদ্ধতার বিষয়টিই এই আর্টে তুলে ধরা হয়েছে। আগে আমরা যখন যেভাবে চাইতাম চলাফেরা করতে পারতাম। কিন্তু এখন পারছি না। করোনার কারণে আমাদের জীবনে পরিবর্তন এনেছে।

3/6

ইতিমধ্যেই জার্মানির ৩০টির বেশি শহরে প্রদর্শিত হয়েছে এই ইনস্টসেশন। কোলন ক্যাথেড্রাল, বার্লিনে সংসদ ভবন, পটসডাম, লিমবুর্গের পুরনো ব্রিজে ডেনিসের ইনস্টলেশন প্রদর্শিত হয়েছে। 

4/6

কোথা থেকে ম্যানিকিন সংগ্রহ করেন ডেনিস? ডেনিস জানান, অনেক জায়গা থেকে তিনি ম্যানিকিন সংগ্রহ করেন। করোনায় বন্ধ হয়ে যাওয়া বুটিক শপ থেকে, আবার কোনও শখের হার্ডওয়্যার দোকান থেকেও।

5/6

বন শহরের কাছে আলানুস ইউনিভার্সিটি অফ আর্ট অ্যান্ড সোসাইটিতে লেখাপড়া ডেনিসের। কাঠ দিয়ে ভাস্কর্য তৈরিতে পারদর্শী তিনি। ডেনিস জানান, আর্ট ও কালচার মনের উপর গভীর প্রভাব ফেলে। কেউ হয়তো সরাসরি বুঝতে পারেন না, এগুলি কী ভাবে তাঁর উৎসাহ, উদ্দীপনা বাড়িয়ে দেয়। কিন্তু দেয়। আর যে কোনও শিল্প থেকে সেটাই প্রাপ্তি।   

6/6

'ইট ইজ লাইক ইট ইজ' তাঁর প্রথম পাবলিক ইনস্টলেশন (installation)। এরপর তিনি একটি ছবির বইও বের করবেন, যেখানে তাঁর ম্যানিকিনদের এমন কিছু করতে দেখা যাবে, যেটা অতিমারীর কারণে অনেকের পক্ষেই করা সম্ভব হচ্ছে না।