Fact Check: বন্ধ্যাত্ব ডেকে আনছে করোনার টিকা? সত্যিটা জেনে নিন

Jan 04, 2022, 21:23 PM IST
1/5

বন্ধ্যাত্ব ও প্রজনন

Fertility and Reproductive

নিজস্ব প্রতিবেদন : করোনার টিকা কি বন্ধ্যাত্ব ডেকে আনছে? প্রজননের ক্ষেত্রে সমস্যা তৈরি করছে? অনেকেরই মনে এই নিয়ে প্রশ্ন, সন্দেহ রয়েছে। এমনকি এই জন্য অনেক গর্ভবতী মহিলা ও অনেক দম্পতি যাঁরা সন্তান পরিকল্পনা করছেন, তাঁরা টিকা নেবেন কি নেবেন না তা নিয়ে বিভ্রান্তিতে ভুগছেন। দ্বিধাগ্রস্ত হয়ে পড়েছেন। 

2/5

Myth

Myth

এবিষয়ে স্পষ্ট জবাব দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, কোভিড ভ্যাকসিন বন্ধ্যাত্ব ডেকে আনে ও প্রজননের ক্ষেত্রে অন্যান্য নানাবিধ সমস্যা তৈরি করে। এটা সম্পূর্ণটাই একটা মিথ। 

3/5

Fact

 Fact

সত্যিটা হচ্ছে যে, বাজারে যতগুলি করোনার টিকা রয়েছে, তারমধ্যে কোনও একটি যে মহিলা বা পুরুষের ক্ষেত্রে যে বন্ধ্যাত্ব ডেকে আনতে পারে, এর কোনও প্রমাণ-ই নেই। (ছবি সৌজন্যে এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা)

4/5

একদম সুরক্ষিত

Absolutely Safe

বিশেষজ্ঞরা বলছেন, তাই মহিলা ও পুরুষ উভয়ই নিশ্চিন্তে করোনার টিকা নিতে পারবেন। কারণ এই টিকা একদম সুরক্ষিত। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। 

5/5

CDC

CDC

এবিষয়ে মার্কিন সংস্থা Centers for Disease Control and Prevention (CDC) বলছে, শুধু করোনার টিকা বলে নয়, কোনও টিকা-ই নারী বা পুরুষ, কারও ক্ষেত্রে বন্ধ্যাত্ব ডেকে আনে না বা প্রজননে কোনও সমস্যা করে না। আজ পর্যন্ত এর কোনও প্রমাণ নেই।