অ্যালার্ম বাজলেও ঘুম ভাঙে না? স্বাস্থ্য ভালো নেই আপনার, বলছে সমীক্ষা

Mar 16, 2021, 17:30 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: অ্যালার্ম বেজে যায়। কিন্তু কান পর্যন্ত পৌঁছালেও ঘুম ভাঙে না। অথবা ঘুম ভাঙার নির্দিষ্ট কোনও সময় নেই। কখনও সকাল ৮ টা তো কখনও ভোর ৫ টায় ঘুম ভেঙে যায়। তাদের শারীরিক অবস্থা মোটে ভালো  নয়। এমনই বেশ কিছু তথ্য উঠে এসেছে সমীক্ষায়। 

2/7

সমীক্ষায় দেখা গিয়েছে, অনেকের ঘুম ভাঙতে অ্যালার্ম ঘড়ি লাগে না। কেউ না ডাকলেও যথা সময়ে ঘুম ভেঙে যায়। যাঁদের এমন হয়, তাঁরা শারীরিকভাবে সুস্থ। 

3/7

‘ইচ নাইট’ নামে ঘুম নিয়ে আমেরিকার এক স্বেচ্ছাসেবী সংস্থা  সমীক্ষা চালায়। তাতেই এই তথ্য উঠে এসেছে। তবে এর পিছনে কোনও বৈজ্ঞানিক ব্যাখা তারা দেয়নি। 

4/7

 শরীরে ক্লান্তি নেই।  তাদের ঘুম ভালো হয়। পাশাপাশি যথা সময়ে ঘুম ভেঙে যায়। পাশাপাশি তারা খাওয়া স্নান বিশ্রাম সবটাই সময় ধরে করেন।  তাঁরা অ্যালার্ম ছাড়াই ঘুম থেকে উঠে পড়েন। 

5/7

যাদের মন ভাল রয়েছে, খুশিতে দিন কাটছে তাদেরও প্রয়োজন হয় না অ্যালার্মের। ঠিক যেমন ঘুরতে যাওয়ার প্ল্যান থাকলে ঘুম ভাঙতে দেরি হয়না।    

6/7

খাবার নির্বাচন সঠিক হলে অর্থাৎ শরীর পর্যাপ্ত পুষ্টি পেলে তাদের ক্ষেত্রেও দেখা গিয়েছে ঘুম ভাঙতে অ্যালার্ম ঘড়ির দরকার হয় না। 

7/7

কিন্তু যাদের শরীরে রোগ বাসা বেঁধেছে বা ক্লান্তি আছে, পর্যাপ্ত পুষ্টি নেই, সময়ের অনিয়মে জীবন কাটে তাদের অ্যালার্ম ঘড়ির প্রয়োজন হয়।