সবরীমালায় মহিলা সংবাদিক পাঠাবেন না, সংবাদমাধ্যমকে সতর্কতা হিন্দুত্ববাদী সংগঠনের

Nov 04, 2018, 15:26 PM IST
1/5

S 5

S 5

সোমবার ফের খুলছে কেরলের সবরীমালা মন্দির। আদালতের আদেশ সত্বেও সেখানে গতমাসে মহিলাদের প্রবেশ করতে দেয়নি বিক্ষোভকারী ভক্তরা। এবার মহিলা সাংবাদিকদেরও সেখানে যেতে নিষেধ করল কয়েকটি হিন্দু সংগঠন।

2/5

S 4

S 4

সুপ্রিম কোর্টের নির্দেশে সবরীমালায় ১০-৫০ বছরের মহিলাদের প্রবেশ অবাধ করা হয়েছে। তার পরেই সমস্যার শুরু। মহিলাদের সেখানে ঢুকতে না দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখাচ্ছে বহু আয়াপ্পা ভক্ত। তাঁদের দাবি রজঃশীলা মহিলারা আয়াপ্পার মন্দির চত্বরে পা রাখলে মন্দির অশুচি হবে। এবার সাংবাদিকদেরও সেই হুমকি দেওয়া হল। গতমাসে এক মাহিলা সাংবাদিক সেখানে ঢোকার চেষ্টা করেও বাধা পেয়ে ফিরে আসেন।

3/5

S 3

S 3

বিভিন্ন সংবাদপত্র দফতরে চিঠি পাঠিয়েছে বিক্ষোভকারীদের একটি যৌথ সমিতি। সবরীমালা কর্মসমিতি নামে ওই সংগঠনে রয়েছে ভিএইচপি ও হিন্দু আকিয়াভেদির মতো সংগঠন হিন্দুত্ববাদী সংগঠনও। সেখানে বলা হয়েছে ১০-৫০ বছরের কোনও মহিলা সাংবাদিক হলেও মন্দিরে ঢুকলে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনিত হতে পারে। ভক্তদের সমর্থন বা বিরোধ করার অধিকার আপনাদের রয়েছে। তবে আপনারা এমন কোনও সিদ্ধান্ত নেবেন না যা মন্দিরের পরিস্থিতি আরও খারাপ করতে পারে।

4/5

S 2

S 2

গত মাস থেকেই সবরীমালায় সুপ্রিম কোর্টের ওই নির্দেশের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে সবরীমালা কর্মসমিতি-র নেতৃত্বে বেশ কয়েকটি হিন্দু সংগঠন। অক্টোবরে ৫ দিনের জন্য খোলা হয় সবরীমালা মন্দির। তখন সেখানে এক মহিলা সাংবাদিককেও ঢুকতে বাধা দেওয়া হয়। পুলিস ওই সাংবাদিককে হেলমেট পরিয়ে নিয়ে গেলও শেষ পর্যন্ত ঢুকতে পেরে ফিরে আসেন। মন্দিরের প্রধান পুরোহিত মন্দিরের দরজা খুলতে অস্বীকার করেন।

5/5

s 1

s 1

সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, দেশ বিদেশ থেকে বহু ভক্ত সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে আসছেন। সরকার এই আন্দোলনকে খাটো করে দেখেছে।