Dona Ganguly: 'সমাজ থেকে অশুভ শক্তি নিপাত যাক', শারদোত্‍সবের আগেই বার্তা ডোনার

Dona Ganguly: দেবী দুর্গার রূপে নারী শক্তির আরাধনার এই  উৎসব লক্ষ ,লক্ষ মানুষকে তাদের ধর্ম এবং উৎসর্গে একত্রিত করে। এটি একটি আধ্যাত্মিক জাগরণ যাত্রার সূচনা করে যখন আমরা মাহিষাসুরমর্দিনীর শক্তিতে নিজেদের নিমজ্জিত করি। আসন্ন শারদোৎসবের আগেই এক নৃত্য-গীতি আলেখ্য নিবেদন করল দীক্ষামঞ্জরী।  

| Sep 24, 2024, 17:55 PM IST
1/5

দুর্গতিনাশিনী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আসন্ন শারদোৎসব, তার প্রাক প্রস্তুতি হিসেবে এক নৃত্য-গীতি আলেখ্য নিবেদন করল দীক্ষামঞ্জরী। পরিচালনায় বিশিষ্ট ওড়িশি নৃত্য শিল্পী ডোনা গাঙ্গুলী। ২২ সেপ্টেম্বর, ২০২৪, রবীন্দ্র সদনে অনুষ্ঠিত হল দুর্গতিনাশিনী । ভাষ্যে ও স্তোত্র পাঠে ছিলেন কেতন সেনগুপ্ত।   

2/5

দুর্গতিনাশিনী

মহালয়া থেকে দেবীপক্ষের সূচনা।দেবীর মর্ত্যে আগমন অশুভ শক্তির উপর শুভ শক্তির জয়ের প্রতিভু। এই উৎসব নারী শক্তির উদযাপন। নবরাত্রিতে দবী দুর্গার নানা রূপের পুজো করা হয় । এ সময় আদি শক্তির অশুভের বিরুদ্ধে বিজয়ের মূর্ত প্রতীক, মহিষাসুরমর্দিনী  রূপে দেবী দুর্গার ঐশ্বরিক শক্তিকে সম্মান ও আমন্ত্রণ জানানোর সময়।  গানে, নাচে, স্তোত্র পাঠে  দেবীর আখ্যান অশুভের উপর পুণ্যের বিজয় চিত্রিত করে।  

3/5

দুর্গতিনাশিনী

দীক্ষামন্জরীর এই নিবেদনে শক্তির আরাধনার নানা গান দিয়ে সাজানো। কিংবদন্তি হওয়া গানের মধ্যে রেডিও এর বিশেষ প্রভাতি অনুষ্ঠান  মহিষাসুরমর্দিনী এর বেশ কিছু গানের পাশাপাশি ছিল অন্য শরৎ কালের গান,  দেবী বন্দনা এই অনুষ্ঠানে।   

4/5

দুর্গতিনাশিনী

গুরু কেলুচরণ মহাপাত্রের কাছ থেকে নাচের শিক্ষা ডোনা গাঙ্গুলীর। ওড়িশি নৃত্যের ধারাকে মাথায় রেখেই নৃত্য পরিকল্পনা করা হয়েছে এই অনুষ্ঠানে। দুর্গা এর ভূমিকায় ছিলেন ডোনা গাঙ্গুলী, মহিষাসুর এর ভূমিকায় রঘুনাথ দাস। আলোয় দীনেশ পোদ্দার।  

5/5

দুর্গতিনাশিনী

ডোনা গাঙ্গুলী জানান, " আসন্ন শারদোৎসব। দুর্গা একজন দেবী, সর্বোপরি একজন নারী যার হাতে মহিষাসুরের তথা অশুভ শক্তির বিনাশ হয়েছিল। অশুভ শক্তির বিরুদ্ধে আমাদের এই উদ্যোগ সবসময় নিতে হবে। দুর্গা নারী শক্তির প্রতিভূ। তাঁর আরাধনা করা নারী শক্তিরই আরাধনা। দেবীর কাছে আমাদের প্রার্থণা সবার ভালো হোক, সমাজ থেকে অশুভ শক্তি নিপাত যাক। "