সাইকেলে করে যাচ্ছে ভ্যাকসিন! প্রশ্নের মুখে স্বাস্থ্য আধিকারিকরা

Jan 06, 2021, 12:55 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার ছয়টি কেন্দ্রে শুরু হওয়া ভ্যাকসিনের ড্রাইরান চলাকালীন, চাউকা ঘাটের সরকারি হাসপাতালের ভ্যাকসিনের স্টোরেজ সেন্টার থেকে  ভ্যাকসিনের বাক্সগুলি একটি সাইকেলে করে নিয়ে যাওয়া হয় বারাণসীর জেলা মহিলা হাসপাতালে। যে ঘটনা প্রকাশ্যে আসতেই  মঙ্গলবার প্রশ্নের মুখোমুখি হয় স্বাস্থ্য আধিকারিকরা। 

2/7

জানা গিয়েছে, সকাল দশটা থেকে ছয় কেন্দ্রে শুরু হয়েছিল ভ্যাকসিনের ড্রাই রান। 

3/7

চিফ মেডিক্যাল অফিসার (সিএমও) ডাঃ ভিবি সিংহ কোল্ড চেইন হ্যান্ডলারের কাছ থেকে নিয়ে স্টোরেজ সেন্টার থেকে হাসপাতালে ভ্যাকসিন পরিবহনের ব্যবস্থা গ্রহণের বিষয়টি নিয়ে লিখিত  ভাবে জানিয়েছেন। 

4/7

তিনি বলেন, “জেলা মহিলা হাসপাতালে  সফলভাবে সম্পন্ন হয়েছে ড্রাই রান। চৌকো ঘাটে আরবান সিএইচসি থেকে একটি সাইকেলের করে ভ্যাকসিন ক্যারিয়ার (বাক্সগুলি) জেলা মহিলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বিষয়টি প্রকাশ্যে আসার পরই আবার শহুরে সিএইচসি, চৌকা ঘাটে ফেরত যেতে বলা হয়। এই ঘটনায় প্রশ্নের মুখোমুখি হয়েছেন কোল্ড চেইনের দায়িত্বে থাকা স্বাস্থ্য আধিকারিক। কেন সে এরকম গুরুত্বপূর্ণ ভ্যাকসিন নিয়ে যাওয়ার জন্য কোনও নিরাপদ ব্যবস্থা নিলেন না?  ”

5/7

প্রসঙ্গত, ভ্যাকসিনগুলি  পরিবহনের সময়, কোল্ড চেইন বজায় রাখতে হবে এবং সমস্ত ভ্যাকসিনগুলি এসি ভ্যানে স্টোরেজ সেন্টার থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার কথা।

6/7

তবে জেলা ম্যাজিস্ট্রেট  দাবি করেছেন, ওই বক্সগুলি ফাঁকা ছিল, তাতে কোনও ভ্যাকসিন ছিল না। ওই মহিলা হাসপাতালে ভ্যাকসিন স্টোর করে রাখার ব্যবস্থা করা হয়েছে। সেখানে কোনও ভ্যাকসিন পাঠানোর প্রয়োজন ছিল না। ইতিমধ্যে, ওখানকার কোল্ড চেইনের দায়িত্বে থাকা আধিকারিককে শো-কজ করা হয়েছে।

7/7