Durga Puja 2023: কালীপুজো করে তারপর দুর্গাপুজো! ৫১৪ বছরের আশ্চর্য শারদোৎসব...

Durga Puja 2023: কালীপুজোর মধ্য দিয়ে বৈকুণ্ঠপুর রাজবাড়ীর দুর্গা পুজো শুরু হয়। নিত্যপূজিতা মায়ের চক্ষুদান করে তবেই মৃন্ময়ী দুর্গামূর্তির চক্ষুদান করা হয়। ৫১৪ বছরের জলপাইগুড়ি রাজবাড়ির দুর্গাপুজো শুরু হয় এভাবেই।

| Oct 18, 2023, 20:09 PM IST

প্রদ্যুৎ দাস: কালীপুজোর মধ্য দিয়ে বৈকুণ্ঠপুর রাজবাড়ির দুর্গা পুজো শুরু হয়। নিত্যপূজিতা মায়ের চক্ষুদান করে তবেই মৃন্ময়ী দুর্গামূর্তির চক্ষুদান করা হয়। ৫১৪ বছরের জলপাইগুড়ি রাজবাড়ির দুর্গাপুজো শুরু হয় এভাবেই।
এবছর মহালয়ার দিন শনিবার অমাবস্যায় রাজপরিবারের প্রথা অনুযায়ী পাঁঠাবলির মধ্য দিয়ে রাজপরিবারের সদস্য প্রণতকুমার বসু-সহ অন্যান্য সদস্যদের উপস্থিতিতেই রাতে কালীপুজো হল। প্রণতকুমার জানান, মহালয়ার দিন সন্ধ্যায় কালীপুজোর আয়োজন হয়। মায়ের চক্ষুদানের মধ্য দিয়ে রাজবাড়ির দুর্গাপুজো শুরু।

1/7

কালিকাপুরাণমতে

রবিবার প্রতিপদে ঘট বসিয়ে পুজো শুরু হয়েছে রাজবাড়িতে। এবাড়িতে মহালয়ায় কালীপুজো হয়ে থাকে। কালিকা পুরাণমতে এই পুজো হয়। মায়ের কাছে পাঁঠাবলি দেওয়া হয়।

2/7

মায়ের চক্ষুদান

রাজপরিবারের সদস্য প্রণতকুমার বসু জানান, মহালয়ার দিন সন্ধ্যায় কালীপুজোর আয়োজন হয় এখানে। কালীমায়ের চক্ষুদানের মধ্য দিয়ে রাজবাড়ির দুর্গাপুজো শুরু হয়। 

3/7

রাজপুরোহিত

রাজপরিবারের পুরোহিত শিবু ঘোষাল জানান, এখানে এখনও রয়েছে বলিপ্রথা। নিয়ম অনুযায়ী মাকে আমিষ ভোগ দেওয়া হয়।

4/7

আনন্দমুখর

মহালয়ায় ভোর থেকেই রাজবাড়ি-চত্বরে তর্পণ হয়। এলাকার কচিকাঁচারা নাচ-গানের মধ্য দিয়ে এদিন রাজবাড়ি-চত্বর আনন্দমুখর করে তোলে। 

5/7

মহালয়া থেকেই দুর্গাপুজো শুরু

রাজপরিবারের তরফে লিন্ডা বসু জানান, মহালয়া থেকেই রাজবাড়ির দুর্গাপুজো শুরু হয়, এবারেও শুরু হয়ে গেল। মহালয়ায় কালীমায়ের পুজো হয়েছে। কালীমাকে নতুন শাড়ি পরানো হয়েছে। পাশাপাশি কালী ও দুর্গা মায়ের চক্ষুদানও হয়েছে। 

6/7

নতুন শাড়ি

তিনি আরও জানান, চতুর্থীতে মাকে নতুন শাড়ি পরানো হয়। পঞ্চমীতেও মাকে বিশেষ সাজগোজ করানো হয়।

7/7

আনন্দ

লিন্ডা বসু আরও জানান, জলপাইগুড়িবাসীও এই পুজোয় অংশ নেন, আনন্দ উপভোগ করেন। আর এতেই আমাদের আনন্দ আরও বেশি হয়।