নিয়মিত Green Tea খান, ওজন কমান ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন

Jul 19, 2021, 20:48 PM IST
1/8

Green tea শরীর-স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী এ কথা আমরা কম বেশি অনেকেই জানি। কিন্তু কী ভাবে এটি আমাদের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে তা কি জানেন? জেনে নেওয়া যাক Green tea র থেকে কী কী উপকার পাওয়া যায়

2/8

Green tea তে রয়েছে ফ্লেভোনয়েড নামক একটি উপাদান, যা আসলে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি এমন একটি শক্তিশালী উপাদান যা সব দিক থেকে শরীরকে চাঙ্গা রাখে। Green tea রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া কেটেচিন নামেও একটি উপাদান থাকে এই চায়ে, যা ভিটামিন 'ই' ও 'সি'-এর থেকেও বেশি শক্তিশালী, যা শরীরে প্রবেশ করে একাধিক উপকার করে।   

3/8

শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে Green tea র কোনো বিকল্প নেই। অ্যালার্জিতে ভুগলে নিয়মিত Green tea  খেতে পারেন। এছাড়া বিশেষজ্ঞদের মতে, ক্যান্সার, স্মৃতিশক্তির উন্নতি, হার্টঅ্যাটাক, রক্তচাপ নিয়ন্ত্রণ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে Green tea। 

4/8

অবসাদ বা ডিপ্রেশন দূর করতে Green tea খুবই কার্যকরী। চা পাতায় ‘থিয়ানিন’ নামের অ্যামাইনো এসিড থাকে। এই উপাদান অবসাদ কমাতে সাহায্য করে। তাই নিয়মিত Green tea খেলে অবসাদ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব।

5/8

 Green tea  ওজন কমায়।  Green tea  হজম প্রক্রিয়াকে বাড়িয়ে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে।  Green tea  উপস্থিত কেটাচিন পেটের মেদ ঝরাতে অগ্রগণ্য ভূমিকা পালন করে থাকে। তাই অতিরিক্ত ওজন কমাতে নিয়মিত  Green tea  খেতে পারেন। 

6/8

দাঁত ভালো রাখতে হলে  Green tea খেতে পারেন। কারণ, Green tea’র ‘ক্যাটেকাইন’ নামক অ্যান্টি অক্সিডেন্ট মুখের ভিতরের ব্যাকটেরিয়াকে বাড়তে দেয় না। যার ফলে গলার সংক্রমণ-সহ দাঁতের বিভিন্ন সমস্যা কমিয়ে আনতে সাহায্য করে। নিয়মিত Green tea খেলে তা মুখের দুর্গন্ধ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে।

7/8

Green tea রক্তের গ্লুকোজ-এর মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। Green tea তে পলিফেনলস, অ্যান্টিঅক্সিডেন্টস থাকার কারণে গ্রিন টি শরীরের কোষক্ষয় রোধ করে।  এমনটাই বলছে গবেষণা।  রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে  Green tea প্রত্যক্ষভাবে সাহায্য করে। তাই এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুবই কার্যকরী।

8/8

করোনার বিরুদ্ধে Green tea কে প্রতিকারকও বলে মনে করেছেন বিশেষজ্ঞরা। Green tea র মধ্যে রয়েছে কোভিড-প্রতিরোধী এক যৌগ। এমনই দাবি বিশেষজ্ঞদের।