Vaccine নেওয়ার পর জ্বর বা কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না দেখা দিলে সেটি কি ক্ষতিকারক?

Jun 14, 2021, 15:36 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: কোভিড ভ্যাকসিন নেওয়ার পর অবাক কাণ্ড। দেহে আটকে যাচ্ছে লোহার বস্তু! শরীরটাই যেন এক আস্ত চুম্বকে রূপান্তরিত হয়েছে। এমনটাই দেখা গেল শিলিগুড়ি, আসানসোল ও নদিয়ার পলাশিপাড় থেকে। এনিয়ে শুরু হয়েছে চরম চাঞ্চল্য। এর আগে মহারাষ্ট্রে দেখা গিয়েছে এমনটা। তবে ডাক্তারদের ভিন্ন মত, তাঁদের কথায় ভ্যাকসিন নেওয়ার পর এমনটা ঘটতে পারে না। পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে, জ্বর, সাময়িক মাথা ব্যাথা, বমি বমি ভাব, ঝিমুনি আসতে পারে। কিন্তু প্রশ্ন হচ্ছে যাদের জ্বর আসছে না, তাদের কী অবস্থা? তাদের শরীরে কি কাজ করছে না ভ্যাকসিন?

2/6

ভ্যাকসিন নেওয়ার পর প্রতি ১০ জনের মধ্যে ১ জনের একইরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। দেখা গিয়েছে ভ্যাকসিন নেওয়ার পর প্রায় ৫০ শতাংশের শরীরে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। কিন্তু তাদের শরীরেও ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য ইমিউনিটি তৈরি হচ্ছে। 

3/6

প্রত্যেকের শরীর এক নয়। তাই এই একই যাত্রায় পৃথক ফল হবে। শরীরিকভাবে প্রতিক্রিয়া এক হয় না। ভ্যাকসিন নেওয়ার পর এক এক জনের শরীর এক এক রকম প্রতিক্রিয়া সৃষ্টি করছে। 

4/6

মূলত স্বাস্থ্য, বয়স, লিঙ্গ ভেদে প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। কারও বেশি তো কারও কম। কার শরীরে ইমিউনিটি কেমন, বা কারও শরীরে জিন গত কোনও সমস্যা থাকলে, পার্শ্বপ্রতিক্রিয়া ভিন্ন হচ্ছে।  যাঁরা  anti-inflammatory ওষুধ ব্যবহার করেন তাঁদের ক্ষেত্রেও পার্শ্ব প্রতিক্রিয়া ভিন্ন হবে। 

5/6

যখন আপনি ভ্যাকসিন নেবেন, তারপর ভ্যাকসিন আপনার ইমিউন সিস্টেমের উপর প্রভাব ফেলবে। যাঁদের কোভিড হয়ে গিয়েছে, তাঁরা যদি ভ্যাকসিন নেন, সেক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া অন্যরকম হবে। 

6/6

সুতরাং, কারও শরীরে ভ্যাকসিন নেওয়ার পর যদি জ্বর না আসে তাহলেও ভয় পাওয়ার কিছু নেই।