বিশ্বে আর্থিক মন্দাতেও দেশীয় পণ্য বিদেশে রফতানিতে সর্বকালীন রেকর্ড গড়ল ভারত

Apr 17, 2019, 22:02 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: দেশীয় পণ্য বিদেশে রফতানিতে সর্বকালীন রেকর্ড গড়ল ভারত। লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলল দেশ।

2/6

গত আর্থিক বছরে রফতানির পরিমাণ নতুন উচ্চতায় পৌঁছে দাঁড়িয়েছে ৩৩১ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু একইসঙ্গে আমদানি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে আর্থিক ঘাটতি। 

3/6

মার্চে ৩০টি গুরুত্বপূর্ণ পণ্যের মধ্যে ২০টির ব্যাপক চাহিদা লক্ষ্য করা গিয়েছে বিদেশি বাজারে। আর সে কারণে ২০টি পণ্যের রফতানি বেড়েছে। শুধুমাত্র মার্চেই রফতানি ১১ শতাংশ বেড়ে হয়েছে ৩২.৫ বিলিয়ন। এটাও রেকর্ড। 

4/6

২০১৩-১৪ সালে রফতানির পরিমাণ ৩১৪ বিলিয়ন মার্কিন ডলার। সেটাই ছিল সর্বোচ্চ। সেই লক্ষ্যমাত্রাই এবার পার করল ভারত। ভোটের আগে এমন খবরে প্রত্যাশিতভাবেই সরকারের ভূমিকার কথা তুলে ধরেছে বাণিজ্যমন্ত্রক।  

5/6

বাণিজ্যমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, বিশ্ব আর্থিক মন্দার জেরে গত তিনটি অর্থবর্ষে আর্থিক বৃদ্ধি থমকে গিয়েছে। এসবের মধ্যেই রফতানি ৩৩১ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। ২০১৩-১৪ সালের সর্বোচ্চ রফতানিকে (৩১৪ বিলিয়ন ডলার) ছাড়িয়ে গিয়েছে। বিশ্ব অর্থনীতির টালমাটাল অবস্থার মধ্যে লক্ষ্য ছোঁয়া একটা চ্যালেঞ্জ ছিল। 

6/6

অর্থনীতিবিদদের মতে, বিশ্ব অর্থনীতিতে মন্দার জেরে এশিয়া বিশেষ করে চিন ও দক্ষিণ-পূর্ব আশিয়ান দেশগুলিতে উত্পাদন ধাক্কা খেয়েছে। এর মধ্যেই ভারতের গুরুত্বপূর্ণ পণ্যগুলির রফতানি বৃদ্ধি পেয়েছে। তা নিশ্চিতভাবেই দেশের পক্ষে হিতকর।