'কেন্দ্রে ক্ষমতায় এলে কৃষি আইন বাতিল করে কৃষকদের বাঁচাব'

Oct 04, 2020, 19:01 PM IST
1/5

হাথরসের গণধর্ষণ নিয়ে দেশজুড়ে তোলপাড়ের মধ্যেই সংসদে পাস হওয়া কৃষি আইনকে ফের মানুষের নজরে টেনে আনলেন রাহুল গান্ধী।

2/5

রবিবার পঞ্জাবের মোগায় কৃষকদের তিন দিনের ট্রাক্টর মিছিলের সূচনা করেন রাহুল বলেন, প্রধানমন্ত্রী দেশের কৃষকদের ধ্বংস করে দিতে চান। এজিনিস হতে দেব না। কেন্দ্রে ক্ষমতায় এলে বাতিল করব কৃষি আইন।  

3/5

এদিন রাহুল বলেন, বিজেপি চায় কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্য পাওয়া থেকে বঞ্চিত করতে। তাদের পাইকারি বাজার ও ফসল বেচার অধিকার ধ্বংস করতে। কথা দিচ্ছি কেন্দ্রে কংগ্রেস যদি ক্ষমতায় আসে তাহলে এই কালা কানুন আমি বাতিল করব। কিন্তু ততদিন নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব।

4/5

উল্লেখ্য, কেন্দ্র আগেই জানিয়েছে, কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্য বাতিল করা হচ্ছে না বরং তা দেওয়া হবে স্বামীনাথান কমিটির সুপারিশ অনুযায়ী।  কিন্তু বিরোধীদের দাবি ছিল, বেসরকারি ক্ষেত্রের কেউ কৃষি পণ্য কিনলে তাকেও সরকার নির্ধারিত ন্যূনতম সহায়ক মূল্য দিতে হবে।

5/5

এদিন পঞ্জাবে রাহুল বলেন, ন্যূনতম সহায়ক মূল্য ছাড়া কৃষক কি বাঁচবে? গোটা দেশ জানে পঞ্জাব, হরিয়ানার চাষিরা ফসলের সহায়ক মূল্য ছাড়া বাঁচতে পারবে না। প্রধানমন্ত্রী বলেছেন, মান্ডির প্রয়োজন নেই। কৃষকরা তাদের ফসল দেশের যেকোনও জায়গায় বিক্রি করতে পারবেন। তাহলেও মান্ডিও ধ্বংস করে দেওয়া হবে!