Weight loss: ওজন কমান ম্যাজিক জলে! কী কী উপাদান থাকছে এই পানীয়ে, জানলে চমকে যাবেন

Dec 13, 2022, 11:33 AM IST
1/6

মৌরির জল

Fennel Water

ওজন কমাতে সকালে ঈষদুষ্ণ লেবুর জল অনেকেই খেয়ে থাকেন। তবে ওজন কমাতে চান অথচ অ্যাসিডিটি রয়েছে, সেক্ষেত্রে লেবুর জল সকালে খাওয়া যায় না। আপনিও যদি তাদের একজন হন তা হলে গরম জলে লেবুর রসের বদলে কাজে লাগান মৌরি।

2/6

মৌরির জল

Fennel Water

পেট ঠান্ডা করতে মৌরি ভেজানো জল অনেকেই খেয়েছেন। তাই মৌরির উপকারিতা অনেকেই জানেন, এবার ওজন কমানোর ক্ষেত্রে কী ভাবে এই মৌরিকে কাজে লাগাবেন জেনে নিন।

3/6

মৌরির জল

Fennel Water

মেটাবলিক বুস্টার হিসেবে দারুণ কার্যকরী মৌরি। সকালে খালি পেটে মৌরির জল খেলে শরীরের হজমশক্তি বাড়িয়ে তোলে এবং ওজন কমাতে সাহায্য করে।

4/6

মৌরির জল

Fennel Water

মৌরিতে প্রচুর পরিমানে ফাইবার রয়েছে। তাই মৌরি ভাল করে চিবিয়ে খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকবে। এর ফলে ঘন ঘন খিদে পাবে না।  আর বার বার খাবার না খেলে শরীরে অতিরিক্ত ক্যালোরি ঢুকবে না। এর ফলে ওজন কমবে।  

5/6

মৌরির জল

Fennel Water

মৌরিতে এস্ট্রাগল, ফেনশন ও অ্যানেথলের মত উপাদান রয়েছে। যেগুলি আমাদের শরীরে গ্যাস্ট্রিক এনজাইম তৈরি করতে সাহায্য করে এবং  এর ফলে পাচানক্রিয়া সুষ্ঠু ভাবে কাজ করে। মৌরি শরীরের খাবার থেকে ভিটামিন ও প্রাকৃতিক খনিজ পদার্থ শুষে নিতে সাহায্য করে। এর ফলে আমাদের শরীরে ফ্যাটে স্টোরেজ কমে যায়।  

6/6

মৌরির জল

Fennel Water

বিশেষজ্ঞরা বরাবরই বলে থাকেন, ওজন কমাতে খাদ্যাভ্যাসে রাতারাতি আমূল পরিবর্তন আনার প্রয়োজন নেই। বরং, ছোট ছোট পদক্ষেপ নেওয়া ভাল। এতে শরীর এই পরিবর্তনগুলোর সঙ্গে মানিয়ে নেওয়ার পর্যাপ্ত সময় পায়।  সতর্কীকরণ: এই দাবিগুলির বৈজ্ঞানিক ভিত্তি সম্পর্কে জি ২৪ ঘণ্টার কোনও দায় নেই। পদ্ধতি অনুসরণ করুন নিজের দায়িত্বে এবং প্রয়োজনে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।