Bow Bazar, East West Metro: জোড়াতাপ্পি দিয়ে কাজ মেট্রোর! বউবাজারে ফের ফাটলে ক্ষোভ মেয়র ফিরহাদের

Oct 14, 2022, 14:11 PM IST
1/8

প্রবীর চক্রবর্তী ও অয়ন ঘোষাল: বউবাজারে ফের ফাটল। ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জেরে এবার মদন দত্ত লেনে ১০টি বাড়িতে ফাটল। বউবাজারে ফের ফিরল ২০১৯ সালের আতঙ্কের স্মৃতি। ফের বাস্তুহারা-ভিটেহারা বউবাজারের বাসিন্দারা। 

2/8

বউবাজারে ফের ফাটল ধরেছে এই খবর পাওয়ার পরই এলাকা পরিদর্শনে যান মেয়র ফিরহাদ হাকিম। পরিদর্শনে গিয়েছিলেন নয়না বন্দ্যোপাধ্যায়ও। এলাকা পরিদর্শনের পর মেট্রোর কাজ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মেয়র ফিরহাদ হাকিম। 

3/8

ক্ষোভের সঙ্গে তিনি বলেন, 'জোড়াতাপ্পি দিয়ে কাজ করছে মেট্রো! এভাবে সমস্যার সমাধান হবে না। স্থায়ী সমাধান চাই। সেক্ষেত্রে ওই জায়গা সম্পূর্ণরূপে গুঁড়িয়ে দিয়ে নতুন করে বাড়ি তৈরি করে দেওয়া উচিত। কিন্তু সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য ওদের উচ্চপদস্থ কেউ আসছে না! যাদের ক্ষমতা নেই কোনও সিদ্ধান্ত নেওয়ার, তাঁরা কাজ দেখছেন।' 

4/8

প্রসঙ্গত, আজকের ঘটনার পর মেয়র ফিরহাদ হাকিম আবার আগামিকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের ডেকেছেন। কিন্তু তাঁর প্রশ্ন হচ্ছে, 'রিপোর্টটা তৈরি করে দেব কাকে? আলোচনাতে যারা আসছে, তাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই। রেল বোর্ডকে সরাসরি দেখতে হবে বিষয়টা।'  

5/8

২০১৯-এ প্রথমবার ফাটল দেখা দেয়। চলতি বছর আবার দুর্গা পিতুরি লেনে ফাটল ধরে। তার ৫ মাসের মধ্যেই এবার মদন দত্ত লেন। এদিন ভোররাতে বউবাজারের মদন দত্ত লেন ও বিবি গাঙ্গুলি স্ট্রিটের কয়েকটি বাড়িতে ফাটল দেখা যায়। 

6/8

কেএমআরসিএলের কাজের জন্যই এই ফাটল বলে অভিযোগ। সকালে জিনিসপত্র নিয়ে রাস্তায় এসে দাঁড়ান অসহায় বাসিন্দারা। প্রায় দুশোজন বাসিন্দাকে অন্যত্র স্থানান্তরিত করা হয়। বারবার এভাবে ফাটল কেন? প্রশ্ন ক্ষতিগ্রস্তদের।   

7/8

বিষয়টি নিয়ে নির্মাণকারী সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের (কেএমআরসিএল) তরফে জানানো হয়েছে, শিয়ালদার অভিমুখে মেট্রো লাইনে ক্রস প্যাসেজে কাজ চলছিল। রাত তিনটে নাগাদ জল বের হতে দেখা যায়।

8/8

এখন প্রশ্ন একটাই, এর শেষ কোথায়? বউবাজারের এই বিপত্তির নিষ্পত্তি কীভাবে? আতঙ্কে দিশেহারা বউবাজারের বাসিন্দারা।