৪০০ বছরে প্রথম বার বাতিল হল কামাক্ষ্যার অম্বুবাচী মেলা

Jun 02, 2020, 14:45 PM IST
1/5

আগামী ৮ জুন থেকে ধর্মস্থান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেখানেও রয়েছে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার নির্দেশ। সেই দিকে নজর রেখেই চলতি বছর অসমের বিখ্যাত কামাক্ষ্যা মন্দিরের অম্বুবাচী মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেন আয়োজকরা। ১৭ শতাব্দী থেকে চলে আসা এই মেলার ইতিহাসে এই প্রথমবার বাতিলের ঘটনা।

2/5

চলতি মাসের ২২ থেকে ২৬ তারিখ অম্বুবাচী মেলা হওয়ার কথা ছিল। কিন্তু, মেলায় সামাজিক দূরত্ববিধি মানা অসম্ভব। সেই দিকে নজর রেখে জুন মাসে মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। 

3/5

মন্দিরের কমিটির সদস্যদের কথায় “শুধু আয়োজক নয়, মেলার সঙ্গে বহু মানুষের বাত্সরিক আয়ের একটা বড় অংশ জড়িত। কিন্তু করোনাভাইরাসের জেরে সেসব হারালাম আমরা।” 

4/5

আর্থিক প্রণামী ছাড়াও এ সময়ে ভক্তদের দান করা চাল, ডাল, শস্য ইত্যাদিতে প্রায় ১০ মাস মন্দির চালানোর খরচ, সেবাইতদের মাইনে ইত্যাদি দেওয়া হয়। 

5/5

অসমজুড়ে ধর্মস্থানগুলি ধীরে ধীরে চালু করার রোডম্যাপ চেয়ে ইতিমধ্যে মুখ্যমন্ত্রী সর্বনন্দা সোনওয়ালের কাছে আর্জি জানিয়েছেন বিভিন্ন মন্দির কর্তৃপক্ষের সদস্যরা। পরিস্থিতি না বদলালে ধর্মস্থানগুলির কর্মীদের আর্থিক সাহায্যেরও আর্জি জানিয়েছেন তাঁরা।