ফিট রবিবার, হিট রবিবার, মালাইকা অরোরার সঙ্গে যোগ অভ্যাস করুন

May 16, 2021, 02:16 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন- সদ্য কোভিড জয় করেছেন মালাইকা অরোরা। বয়স মধ্য চল্লিশ। চেহারায় এখনও তন্বী। তবে শুধু শরীর নয়, শরীর ও মনকে একবিন্দুতে পৌঁছনোর জন্য তিনি রোজ যোগাভ্যাস করেন। মালাইকার মর্নিং টিপসে সামিল হোন আপনিও। ধনুরাসন- এই আসনে দেহভঙ্গিমা ধনুকের মত আকার ধারণ করে বলে, এর নাম ধনুরাসন। এই আসনে পেটের পেশি সবল হয়। পেটের মেদ কমে যায়।লিভআর, কিডনির কার্যক্ষমতা বেড়ে যায়। হাত ও কাঁধের জড়তা দূর হয়।

2/6

নটরাজাসন- নটরাজাসন বা 'লর্ড অফ ডান্স পোজ'। নাম থেকেই বোঝা যায় শিবের নৃত্যভঙ্গি থেকে নেওয়া হয়েছে এই আসন। এটি আসলে একটি ব্যালান্স অফ অ্যক্ট, অর্থাৎ দেহের ভারসাম্য বজায় রাখার জন্য শরীর ও মনকে এক কেন্দ্রবিন্দুতে নিয়ে যায়। এই আসন উরুর মাংসপেশীর চর্বি কমিয়ে সুন্দর গড়ন তৈরি করে। শরীরকে হালকা ও ফুরফুরে করে তোলে।

3/6

হলাসন-  এই আসনটি করার সময়ে শরীরকে অনেকটা হল বা লাঙ্গলের মত দেখতে লাগে বলে একে হলাসন বলা হয়। এই আসনে পেটের মেদ কমে। কোমরে ও নিতম্বে মেদ জমতে পারে না। টনসিলের সমস্যা দূর করে। মেরুদন্ডে স্থিতিস্থাপকতা বজায় রাখে।

4/6

চক্রাসন- এই আসনটি মেরুদন্ডের হাড়ের জোর নমনীয় রাখে। বুকের পেশী ও পাঁজরের হাড় বৃদ্ধিতে সহায়তা করে। বুক সুগঠিত করে। হৃৎপিন্ড ও ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায়। চক্রাসন নিয়মিত করলে পেটের মেদ নিশ্চিতভাবে কমে।

5/6

গোমুখাসন-  এই আসনটির নাম গোমুখাসন কারণ, এই আসন অবস্থায় দেহ গরুর মুখের মত আকৃতি ধারণ করে। এমনিতে খুব সহজ আসন। এই আসন নিয়মিত অভ্যাস করলে বাঁকা মেরুদণ্ড সোজা হয়ে যেতে পারে।হাত ও পারে। পেশী ও স্নায়ুজাল সবল ও সক্রিয় থাকে। আসনটির অভ্যাস রাখলে মহিলাদের সহজে কোনও স্ত্রীরোগ আক্রমণ করতে পারে না।

6/6

মৎস্যাসন-  মৎস্য শব্দের অর্থ মাছ। এই আসন শরীর মাছের মত আকার ধরণ করে। এই আসন চর্চা করলে পিঠের  বাত দূর হবে। কোমর ও ঘাড়ের বাত দূর হবে।হাঁপানি, সর্দিকাশি, ব্রঙ্কাইটিসের উপশম হয়। মাথাধরা, অবসাদ, ঘুম না হওয়ার হাত থেকে রোহাই পাবেন।