জিরাফের চেয়েও লম্বা ছিল গন্ডারের গলা! জানাল Giant Rhino ফসিল

| Jun 21, 2021, 20:12 PM IST
1/7

সব চেয়ে লম্বা প্রাণী কে বলুন তো? একটুও না ভেবে সকলে একবাক্যে বলবে জিরাফ! ঠিকই। উচ্চতার নিরিখে সব চেয়ে বড় প্রাণী জিরাফই। কিন্তু কেউ যদি বলেন, না জিরাফ নয়, সব চেয়ে উচ্চতাসম্পন্ন প্রাণী গন্ডার, তা হলে নিশ্চয়ই সকলে চমকে উঠবেন। 

2/7

না, চমকে ওঠার কিছু নেই। সম্প্রতি এমনই দাবি চিনের একদল গবেষকের। তাঁরা গন্ডারের এমন ফসিল খুঁজে পেয়েছেন, যেটির উচ্চতা জিরাফের চেয়ে বেশি!

3/7

চিনের উত্তর-পশ্চিমাঞ্চলে খুঁজে পাওয়া গিয়েছে গন্ডারের এই ফসিল। এটি বিশ্লেষণ করে গবেষকেরা বলছেন, এটি প্যারাসেরাথেরিয়াম লিংজিয়ানসের (Paraceratherium Linxiaense) ফসিল। 

4/7

আজ থেকে আড়াই কোটি বছরের বেশি সময় আগে এই প্রাণী ভারতীয় উপমহাদেশ ও চিন জুড়ে ঘুরে বেড়াত। এর ওজন ২১ টন, যা চারটি আফ্রিকান হাতির সমান। এখনকার গন্ডারের মতো এর নাকের ওপর শিং ছিল না। উচ্চতায় এরা বিশাল, প্রায় ২৩ ফুট! এদের গলাই ছিল ৭ ফুট দীর্ঘ! জিরাফের চেয়েও লম্বা। 

5/7

২০১৫ সালে চিনের Gansu Province-এর Dongxiang County-র ওয়াংজিয়াচুয়ান (Wangjiachuan) গ্রামের পাশে বিশাল এই ফসিলের সন্ধান মিলেছিল। এত দিন এটি নিয়ে গবেষণা চলেছে। গত সপ্তাহে কমিউনিকেশনস বায়োলজি জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। সন্ধান পাওয়া ফসিলটির মাথার খুলি ও চোয়াল বিশ্লেষণ করে গবেষকেরা বলছেন, এটির মাথা বেশ সরু ও লম্বাটে ছিল। এই গবেষণা স্তন্যপায়ী প্রাণী নিয়ে নতুন করে ভাবাবে বিজ্ঞানীদের।

6/7

বেজিংয়ের ইনস্টিটিউট অব ভার্টেব্রেট প্যালিওনটোলজি অ্যান্ড প্যালিওনথ্রোপলজির গবেষক ড. দেং তাও জানান, নতুন শনাক্ত হওয়া স্তন্যপায়ী প্রাণীর ফসিলটির সঙ্গে প্রাচীনকালে পাকিস্তানে বসবাস করা প্রকাণ্ড আকারের (mammoth ancient rhino) গন্ডারের মিল রয়েছে। 

7/7

এ কারণে ধারণা করা হচ্ছে, প্রাণীটি মধ্য এশিয়ার ভেতর দিয়ে বিশাল এলাকা ভ্রমণ করে চিনের উত্তর-পশ্চিমাঞ্চলে পৌঁছেছিল। এটি তিব্বতের মালভূমি ও নিচু এলাকায় বসবাস করত। বসবাসের জন্য এসব এলাকার ক্রান্তীয় আবহাওয়াই পছন্দ করত প্রকাণ্ড ওই সব গন্ডার।