কার্ড নম্বর, OTP শেয়ার না করেই ব্যাঙ্ক থেকে গায়েব বিপুল টাকা! সতর্ক করল রাজ্য পুলিস

কীভাবে চলছে গোটা চক্র? ফাঁস করল রাজ্য পুলিস

Nov 23, 2021, 19:47 PM IST
1/6

প্রতারণার নয়া ফাঁদ

New trend of Fraud

নিজস্ব প্রতিবেদন: কার্ড নম্বর লাগবে না। লাগবে না ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস। এমনকী কোনও ওটিপি-রও প্রয়োজন নেই। তাও চোখের নিমেষে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাবে হাজার হাজার টাকা। কীভাবে? প্রতারণার এই নয়া ফাঁদ সম্পর্কেই সতর্ক করল পশ্চিমবঙ্গ পুলিস (West Bengal Police)।

2/6

ক্যাশব্যাকের টোপ দিয়ে ফোন...

Fraud in the name of Cashback

পশ্চিমবঙ্গ পুলিস (West Bengal Police) জানিয়েছে, ক্য়াশব্যাকের টোপ দিয়ে, কেওয়াইসি আপডেটের টোপ দিয়ে বা গ্যাসের সাবসিডির কথা বলে অনেকের কাছে ফোন আসে। ফোন-পে, গুগল পে-তে ক্যাশব্যাকের টোপ দিয়েও ফোন আসে। 

3/6

নিমেষে গায়েব টাকা

Bank Fraud

সেক্ষেত্রে কোনও ওটিপি বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য লাগে না। কার্ড ডিটেলসও লাগে না। তাও অনায়াসে মোবাইল থেকে গায়েব করে দেওয়া যায় হাজার হাজার কিংবা লক্ষ লক্ষ টাকা। কীভাবে?

4/6

পশ্চিমবঙ্গ পুলিসের দাবি

West Bengal Police has said

পশ্চিমবঙ্গ পুলিসের (West Bengal Police) দাবি, সেক্ষেত্রে এনিডেস্ক (AnyDesk) বা টিমভিউয়ার (TeamViewer) -এর মতো অ্যাপ ডাউনলোড করতে বলে প্রতারকরা। ম্যাসেজে লিঙ্ক পাঠিয়েও অ্যাপ ডাউনলোড করতে বলা হয়।    

5/6

ফোনের কন্ট্রোল তখন প্রতারকের হাতে...

Fraud can take control of your phone

এই সমস্ত অ্যাপের মাধ্যমে যে কারও মোবাইলের রিমোট অ্যাক্সেস নিয়ে নিতে পারে প্রতারকরা। ফোনে আপনি যা করবেন প্রতারক নিজের ফোনে সেটা দেখতে পাবেন। আপনি যদি টাকা পাঠাতে গিয়ে নিজের ফোনে পাসওয়ার্ড বা পিন টাইপ করেন। সেটাও প্রতারক নিজের ফোনে দেখতে পাবে। কারণ আপনার পুরো ফোনের কন্ট্রোল তখন প্রতারকের হাতে। 

6/6

পুলিসের সতর্ক বার্তা

ফলে কোনও কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস বা ওটিপি ছাড়াই অ্যাকাউন্ট থেকে গায়েব করে দেওয়া যাবে গচ্ছিত টাকা। কীভাবে গোটা প্রক্রিয়াটা করে থাকে, তাও ভিডিও-র মাধ্যমে দেখিয়েছে পশ্চিমবঙ্গ পুলিস।