ISRO 2024: চন্দ্রযানের সাফল্যের পরে আগামী বছরে চমকে-দেওয়া কী প্রকল্প আনছে ইসরো?

ISRO's Space Missions 2024: চন্দ্রযান নিয়ে সাড়া ফেলে দিয়েছিল ইসরো (ISRO)। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। এর পর কী?

| Dec 21, 2023, 15:38 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চন্দ্রযান নিয়ে সাড়া ফেলে দিয়েছিল ইসরো (ISRO)। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩-এর সফল অবতরণের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। ফলে ইসরো নিয়ে মানুষের কৌতূহল এখন তুঙ্গে। সকলেই জানতে চায়, এরপর আর কী কী করবে ইসরো? দেখে নেওয়া যাক, আসন্ন নতুন বছরে কী কী নিয়ে কাজ করবে ইসরো। 

 

1/7

নিসার

নাসার সঙ্গে যৌথ ভাবে সিন্থেটিক অ্যাপারচার র‌্যাডার মিশনে কাজ করছে ইসরো। সংক্ষেপে এই মিশনের নাম নিসার-- নাসা-ইসরো সিন্থেটিক অ্যাপারচার র‌্যাডার মিশন। 

2/7

ইমেজিং স্যাটেলাইট

এটি প্রথম ডাবল-ব্যান্ড র‌্যাডার ইমেজিং স্যাটেলাইট। পৃথিবীর বাইরে থেকে পৃথিবীকে দেখে গুরুত্বপূর্ণ তথ্য পাঠাবে এটি। 

3/7

ইনস্যাট-থ্রিডিস

ইসরোর তালিকায় কৃত্রিম উপগ্রহ রয়েছে। স্যাটেলাইটের নাম ইনস্যাট-থ্রিডিস। এটি আবহাওয়ার গতিপ্রকৃতি এবং বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে কাজ করবে। 

4/7

রিমোট সেন্সিং

ইসরোর তালিকায় রয়েছে রিস্যাট-১ বি এবং রিসোর্সস্যাট-৩ কৃত্রিম উপগ্রহও। ভারতের রিমোট সেন্সিং সক্ষমতা বৃদ্ধি করতে কাজ করবে এগুলি। 

5/7

চাঁদে ভারত

চাঁদে ভারতীয় মহাকাশের অভিযানে ও গবেষণায় সাহায্য করবে, এমন দুটি প্রকল্পও ইসরোর হাতে আছে। 

6/7

সমুদ্র-গবেষণা

ইসরোর আর একটি প্রকল্প ওশানস্যাট-৩। সমুদ্র গবেষণা এবং পরিবেশ নিয়ে কাজ করবে এটি। ইসরো কাজ করছে দেশের টেলি যোগাযোগ ব্যবস্থা নিয়েও।

7/7

গগনযান

তবে, ইসরোর ২০২৪ সালে সবচেয়ে বড় প্রকল্প গগনযান। এর মাধ্যমে মহাকাশে মহাকাশচারী পাঠাতে চলেছে ইসরো।