Gangasagar Mela 2024: ঐতিহ্যের পুণ্যস্নানে সাগরসংগমে গোটা ভারত! জেনে নিন ইতিহাস...

Gangasagar: মূলত গঙ্গাসাগরে স্নান চলে তিন দিন। আজ মধ্যরাত থেকে মকরস্নানের মহাযোগ। চলবে কাল মধ্যরাত পর্যন্ত। 

Jan 14, 2024, 13:20 PM IST
1/10

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণ ২৪ পরগণার সাগরদ্বীপ, যা সকলের কাছেই গঙ্গাসাগর নামে পরিচিত। সাগর রাজার নাম থেকেই এই জায়গার নাম রাখা হয়েছিল সাগরদ্বীপ।

2/10

বর্তমানে সাগরদ্বীপ পশ্চিমবঙ্গের সবথেকে জনপ্রিয় একটি দর্শনীয় স্থান। তবে বিশেষ করে পৌষসংক্রান্তি এবং মাঘি সংক্রান্তির সময় এখানে চোখে পড়ার মত ভিড় থাকে।

3/10

সারা ভারত থেকে মানুষ এইসময় গঙ্গাসাগরে আসে। এই সময় সাগরদ্বীপে চলে গঙ্গাস্নান, গঙ্গাপুজো, পিতৃতর্পণ, বৈতরণী পার এবং আরও নানা কিছু।

4/10

পাশাপাশি মানুষ উপভোগ করে সাগরদ্বীপের বিস্তীর্ণ এলাকা জুড়ে মেলা। মূলত স্নান চলে তিন দিন। আজ মধ্যরাত থেকে মকরস্নানের মহাযোগ। চলবে কাল মধ্যরাত পর্যন্ত। 

5/10

প্রবল ঠান্ডাতেও গঙ্গাসাগর জমজমাট। সরকারী তথ্য বলছে গতকাল দুপুর পর্যন্ত ৪৫ লাখ মানুষ স্নান সেরেছেন সাগরে। নিরাপত্তায় রয়েছে প্রায় ১৪ হাজার পুলিশকর্মী।

6/10

মেগা কন্ট্রোলরুম থেকে নজরে রয়েছে ১১০০ সিসিটিভির আউটপুট। নজরদারি চলছে ড্রোণ ক্যামেরা ও ৪৩টি ওয়াচটাওয়ার থেকে।প্রতিবছর এখানে কোটি কোটি মানুষ আসেন তীর্থ করতে।

7/10

কথিত আছে এই দিনেই নাকি দেবতাদের সঙ্গে অসুরদের যুদ্ধ শেষ হয়েছিল। অশুভ শক্তির বিনাশের কারণেই এই দিন উদযাপন করা হয়। গঙ্গাসাগরের পাশাপাশি পশ্চিমবঙ্গের নানা জায়গায় চলে মেলা।

8/10

বীরভূমের কেন্দুলি গ্রামে  এ দিনটিতে জয়দেবের মেলা হয়। এইসময়ে টুসু পরবে মেতে ওঠেন গোটা বাঁকুড়া।

9/10

অঞ্চল ও জায়গা ভেদে মকর সংক্রান্তির নিয়মকানুন হয়তো আলাদা কিন্তু এর মাহাত্ম্য হিন্দুদের কাছে সব জায়গায় এক।

10/10

দেশের বিভিন্ন জায়গায় ঘুড়ি ওড়ানোর জন্যে মানুষ এক জায়গায় একত্রিত হয়। তবে পশ্চিম বাংলায় এইদিন বাড়িতে বাড়িতে তৈরি হয় পিঠেপুলি, দেওয়া হয় আলপনা।