আর কোনও উপায় নেই! পিপিই কিটের দাবিতে নগ্ন হয়ে প্রতিবাদ করতে হল চিকিত্সকদের

Apr 29, 2020, 12:50 PM IST
1/5

নগ্ন প্রতিবাদ

নগ্ন প্রতিবাদ

মাস্ক নেই। গগলস পর্যাপ্ত নেই। গ্লাভস ও অ্যাপ্রনের জোগান নেই। নেই—এর তালিকাটা বিশাল বড়। কিন্তু লড়াই করতে হবে। যুদ্ধটা সাক্ষাত মৃত্যুর বিরুদ্ধে। একটু অসতর্ক হলেই প্রাণ নিয়ে টানাটানি।

2/5

নগ্ন প্রতিবাদ

নগ্ন প্রতিবাদ

করোনার বিরুদ্ধে যাঁরা সামনের সারিতে থেকে লড়াই করছেন তাঁদেরই নিরাপত্তা নেই। পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) সঙ্কট। তাই বাধ্য হয়েই এবার প্রতিবাদের রাস্তায় গেলেন জার্মানির ডাক্তাররা।

3/5

নগ্ন প্রতিবাদ

নগ্ন প্রতিবাদ

জানুয়ারি মাস থেকে জার্মানিতে করোনার সংক্রমণ দেখা যায়। তখন থেকেই সেখানকার চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীরা পর্যাপ্ত পিপিই কিট সরবরাহের জন্য দাবি তোলেন। কিন্তু তার পরও পিপিই কিটের জোগান পর্যাপ্ত হয়নি। বাধ্য হয়ে এবার নগ্ন হয়ে প্রতিবাদ জানালেন চিকিত্সকরা। 

4/5

নগ্ন প্রতিবাদ

নগ্ন প্রতিবাদ

ডাক্তার রুবেন বারনাউ—এর নেতৃত্বে এই প্রতিবাদ শুরু করেন চিকিতসকরা। রুবেন বারনাউ বলেছেন, রোজ মৃত্যুর বিরুদ্ধে লড়ছি আমরা। করোনা আক্রান্ত রোগীদের চিকিত্সা করতে নেমে আমাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনাও প্রবল। বাঁচাতে পারে একমাত্র পিপিই কিট। সেটাও পাওয়া যাচ্ছে না। আমাদের জীবনের কি কোনও দাম নেই!  

5/5

নগ্ন প্রতিবাদ

নগ্ন প্রতিবাদ

জার্মান ফার্মগুলি যে সংখ্যক পিপিই সরবরাহ করছে তা প্রয়োজনের তুলনায় অনেক কম। এই কথা সরকারকে বারবার জানিয়েও লাভ হচ্ছে না বলে জানিয়েছেন চিকিত্সকরা। তাই এবার তাঁরা নগ্ন হয়ে কেউ ফাইলের পেছনে, কেউ টয়লেট রোলের পেছনে অথবা মেডিকেল জিনিসপত্র বা প্রেসক্রিপশনের পেছনে নিজেদের ঢেকে প্রতিবাদ করেছেন।