পরপর ২ মাস, দেশে GST বাবদ আয় ফের ছাপিয়ে গেল ১ লক্ষ কোটির গণ্ডি

Dec 01, 2020, 19:45 PM IST
1/5

দেশে টানা লকডাউন চলেছে কয়েক মাস। এখনও খুঁড়িয়ে সচল হওয়ার চেষ্টা করছে দেশের অর্থনীতি। এর মধ্যেই পরপর দুমাস দেশে জিএসটি বাবদ কর আদায়ের পরিমাণ ১ লাখ কোটি ছাড়িয়ে গেল।

2/5

নভেম্বর মাসে জিএসটি কর বাবদ কেন্দ্রে ঘরে এসেছে ১.০৪ লাখ কোটি টাকারও বেশি। অক্টোবর মাসে এই অঙ্ক ছিল ১.০৫ লাখ কোটি টাকা। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। অর্থাত্ পরপর দুমাস জিএসটি আদায়ের অঙ্ক ১ লাখ কোটির ওপরে থাকল।

3/5

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানান হয়েছে ২০১৯ সালের নভেম্বর মাসে দেশে জিএসটি আদায় হয়েছিল ১,০৩,৪৯১ কোটি টাকা। এবছর তা হয়েছে ১.০৪ কোটি টাকারও বেশি। মোট বৃদ্ধি ১.৪ শতাংশ।  

4/5

অর্থমন্ত্রকের হিসেব মতো বর্তমান আর্থিক বছরে করোনার প্রকোপে দেশের অর্থনীতি প্রবল ধাক্কা খেলেও জিএসটি আদায়ের হার বেড়েছে উল্লেখযোগ্য ভাবেই। গত আর্থিক বছরের ১২ মাসের মধ্যে ৮ মাস জিএসটি বাবদ কর আদায়ের পরিমাণ ছিল ১ লাখ কোটি টাকার ওপরে।

5/5

এই আর্থিক বছরের প্রথম কয়েক মাস জিএসটি আদায়ের পরিমাণ কম হলেও ধীরে ধীরে তা বাড়ছে। গত এপ্রিল মাসে দেশে জিএসটি বাবদ কর আদায় হয়েছিল ৩২,১৭২ কোটি টাকা, মে মাসে ৬২,১৫১ কোটি, জুন মাসে ৯০,৯১৭ কোটি, জুলাইয়ে তা কমে হয় ৮৭,৪২২ কোটি, অগাস্টে ৮৬,৪৪৯ কোটি, সেপ্টেম্বরে ৯৫,৪৮০ কোটি, অক্টোবরে ১,০৫,১৫৫ কোটি ও নভেম্বরে তা হয় ১,০৪,৯৬৩ কোটি টাকা।