Afghanistan: কোথায় তাদের 'সুপ্রিম লিডার' Haibatullah Akhundzada? জানাল Taliban

শীঘ্রই প্রকাশ্যে আসবে জঙ্গি নেতা।  

Aug 30, 2021, 14:22 PM IST
1/6

তালিবান কবলে আফগানিস্তান

Afghanistan under Taliban regime

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের (Afghanistan) দখল নিয়েছে তালিবান। সরকার গঠনের তোড়জোড় শুরু হয়েছে। তবে কখনও প্রকাশ্যে আসেননি হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। 

2/6

কোথায় তালিবানদের (Taliban) 'সুপ্রিম লিডার'?

Taliban Supreme Leader

গত ছ'মাস ধরে তালিবান সদস্য এবং শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেননি হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। মে মাসের ঈদের সময় শেষবার অনুগামীদের উদ্দেশ্যে বার্তা দিয়েছিলেন 'সুপ্রিম লিডার'।

3/6

কী বলছে গোয়েন্দা রিপোর্ট?

Indian intel report

সম্প্রতি নয়াদিল্লিতে এসে পৌঁছয় হাইবাতুল্লার অবস্থান সম্পর্কে গোপন তথ্য়। সেই গোয়েন্দা রিপোর্টে বলা হয়, বর্তমানে পাক সেনার হেফাজতে রয়েছে তালিবান প্রধান হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। 

4/6

কী বলছে তালিবান?

Taliban's talk

তবে এবার জল্পনায় জল ঢালল তালিবান। এবার তাদের 'সুপ্রিম লিডার'-এর অবস্থান স্পষ্ট করল জঙ্গি গোষ্ঠীটি। তালিবান (Taliban) মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ (Zabihullah Mujahid) জানাল, আফগানিস্তানেই রয়েছে হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। শীঘ্রই প্রকাশ্যে আসবে জঙ্গি নেতা। 

5/6

কান্দাহারে হাইবাতুল্লা আখুন্দজাদা?

Haibatullah Akhundzada is in Kandahar

জাবিউল্লাহ মুজাহিদ (Zabihullah Mujahid) নয়, একই কথা জানিয়েছে তার সহকারি বিলাল কারিমিও (Bilal Karimi)। সূত্রে বলছে, কান্দাহারের গোপন আস্থানায়  বসে গোটা পরিস্থিতির উপর নজর রাখছে হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)।

6/6

কে হাইবাতুল্লা আখুন্দজাদা?

Who is Haibatullah Akhundzada

একজন আইন বিশেষজ্ঞ। তালিবানদের (Taliban) রাজনৈতিক, ধর্মীয় এবং সামরিক দায়িত্বভার এখন তাঁরই কাঁধে। ১৯৮০-তে সোভিয়েতে বিরুদ্ধেও লড়াই করেছিলেন তিনি। ছাত্র এবং ইমামদের নিয়ে একটি সংগঠনও তৈরি করেছিলেন। পরে যা তালিবানের সঙ্গে মিশে যায়।