Mango Sell | Cyclone Mocha: পর্যাপ্ত ফলনের বাড়া ভাতে শিলাবৃষ্টির ছাই, এই বৈশাখেও আম-লিচু অধরা মধ্যবিত্তের

May 05, 2023, 10:59 AM IST
1/5

ফলন কেমন ছিল আগেরবার?

ফলন কেমন ছিল আগেরবার?

অয়ন ঘোষাল: ২০২১ সালে আমের ফলন রাজ্য জুড়ে ভালো থাকায় বৈশাখ মাসের মাঝামাঝি সময় থেকে কলকাতার বাজারে ৬০ থেকে ৭০ টাকায় বাঙালি রসরাজ ফলের রাজা আমকে পরিপূর্ণ ভাবে উপভোগ করতে পেরেছিলেন। গত বছর অর্থাৎ ২০২২ সালে ফলনের নিয়ম অনুযায়ী আমের যোগানে ভাঁটার টান ছিল। 

2/5

বাড়া ভাতে ছাই দিল শিলাবৃষ্টি

বাড়া ভাতে ছাই দিল শিলাবৃষ্টি

সামান্য যে পরিমাণ আম কলকাতার বাজারে এসেছিল, তা আগাগোড়াই ছিল ১০০ টাকা বা তার বেশি। আশা ছিল এবার, অর্থাৎ ২০২৩ সালে গতবারের আক্ষেপ মিটবে। বাড়া ভাতে ছাই দিল শিলাবৃষ্টি।

3/5

গাছে আম পচে যাওয়ার আশঙ্কা

গাছে আম পচে যাওয়ার আশঙ্কা

পূর্ণাঙ্গ ফলনের আগেই গাছে আম পচে যাওয়ার আশঙ্কায় তা নামিয়ে নিলেন উৎপাদনকারীরা। নষ্ট হল প্রচুর আম। ফলে উৎপাদন পর্যাপ্ত হলেও শেষ পর্যন্ত ভাঁটা পড়ল যোগানে। ৭০ বা ৬০ টাকায় নামার বদলে বৈশাখের মাঝামাঝি এসেও হিমসাগর ১০০ টাকা। বারুইপুরের গোলাপ খাস পার করে ফেলল ডাবল সেঞ্চুরি। আর মাত্র দিন কুড়ির জন্য বাজারে আসা লিচুও দেড়শো পেরিয়ে এখন দুশো মুখী। 

4/5

চাষিদের এবার মাথায় হাত ফেলে দিয়েছে

চাষিদের এবার মাথায় হাত ফেলে দিয়েছে

হালকা থেকে মাঝারি বৃষ্টি বা কালবৈশাখি আদতে সবজি বা ফল চাষের সহায়ক। কিন্তু প্রথমে চৈত্রের অকাল তাপপ্রবাহের দাবদাহ, তারপর ভরা বৈশাখে একাধিকবার শিলাবৃষ্টি মালদা, মুর্শিদাবাদ, নদিয়ায় আম ও লিচু চাষিদের এবার মাথায় হাত ফেলে দিয়েছে। 

5/5

চলছে বিয়ের মরশুম

চলছে বিয়ের মরশুম

তারমধ্যে চলছে বিয়ের মরশুম। তত্ব থেকে অতিথি আপ্যায়নে বেড়েছে আম-লিচুর চাহিদা। কত জন মধ্যবিত্ত সেই চাহিদা পূরণ করে বাজার থেকে ১০০ বা ২০০ টাকার আম বা ১৬০ বা ২০০ টাকার লিচু কিনে উঠতে পারেন, সেটাই প্রশ্ন।