চন্দন নয়, আজ ভাই-এর কপালে শুধুই দই-এর ফোঁটা! জেনে নিন কখন শুরু ভ্রাতৃদ্বিতীয়া তিথি

Nov 16, 2020, 09:27 AM IST
1/5

'ভাই-এর কপালে দিলাম ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা, যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা.... 'কোভিড আবহে সবই অন্যরকম। তবুও যতটা সম্ভব মেনেই আজ ভাইফোঁটা সারবেন সকলে। ভাইফোঁটা, যার পোষাকি নাম ভ্রাতৃদ্বিতীয়া অনুষ্ঠান। দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে সকাল ৭টা ৪ মিনিটে এবং তিথি শেষ ১৭ তারিখ অর্থাৎ মঙ্গলবার ভোর ৩টে ৫৭ মিনিটে ৷   

2/5

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে, তিথি শুরু সকাল ৯টা ৩ মিনিট ৪ সেকেন্ডে এবং তিথি শেষ ১৭ নভেম্বর সকাল ৬টা ৫৪ মিনিট ৫০ সেকেন্ডে ৷ সোমবার ভাইফোঁটা ছাড়াও রয়েছে কার্তিক পুজো, এবং ইতু সংক্রান্তি ৷  

3/5

কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে, অর্থাত্‍ কালীপুজোর দুই দিন পরে এই অনুষ্ঠান হয়। এই উত্‍সবের আরও একটি নাম হল যমদ্বিতীয়া। কথিত আছে, এই দিন মৃত্যুর দেবতা যম তাঁর বোন যমুনার হাতে ফোঁটা নিয়েছিলেন।   

4/5

অন্য মতে, নরকাসুর নামে এক দৈত্যকে বধ করার পর যখন কৃষ্ণ তাঁর বোন সুভদ্রার কাছে আসেন, তখন সুভদ্রা কৃষ্ণের কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দেন। সেই থেকে ভাইফোঁটা শুরু।    

5/5

ভাইফোঁটার দিন বোনেরা তাঁদের দাদা বা ভাইদের কপালে চন্দনের ফোঁটা দিয়ে মঙ্গল কামনা করেন। তাঁদের দীর্ঘজীবন কামনা করেন। বাংলায় ভাইফোঁটা একটি ঘরোয়া অনুষ্ঠান। তবে এ বছর দিন ও তিথির বিচারে চন্দনের ফোঁটা নয়, দই-এর ফোঁটা দেওয়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।