চিনের উহানে করোনা-জয়ীদের মধ্যে ৯০ শতাংশই ভুগছেন ফুসফুসের সমস্যায়! চাঞ্চল্যকর দাবি সমীক্ষায়

| Aug 06, 2020, 13:20 PM IST
1/5

করোনা পিছু ছাড়ছে না কিছুতেই! ২০১৯ সালের জিসেম্বরে চিনের উহানে প্রথম করোনা আক্রান্তের হদিশ মেলে। তার পর থেকে দফায় দফায় চিনের একাধিক শহর, অঞ্চলকে ‘করোনা-মুক্ত’ ঘোষণা করার পরেও নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর বার বার সামনে এসেছে।

2/5

চিনের ‘ন্যাশনাল হেলথ কমিশন’-এর তথ্য অনুযায়ী, হুবেই প্রদেশে (যার রাজধানী শহর হল উহান) এখনও পর্যন্ত ৬৮ হাজার ১৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৪,৫১২ জনের। কিন্তু সম্প্রতি সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের চিন্তা বাড়িয়েছে উহানের ঝংনান হাসপাতালের (Zhongnan Hospital) একটি রিপোর্ট।

3/5

ওই সমীক্ষায় এপ্রিল থেকে জুলাই পর্যন্ত ঝংনান হাসপাতালে (Zhongnan Hospital) আসা করোনা আক্রান্তদের রিপোর্ট পর্যবেক্ষণ করে দেখেন চিকিৎসকরা। ওই রিপোর্ট পর্যবেক্ষণের পর ওই হাসপাতালের চিকিৎসকদের দাবি, এই এলাকার করোনা-জয়ীদের মধ্যে ৯০ শতাংশই এখন ফুসফুসের সমস্যা ভুগছেন!

4/5

ঝংনান হাসপাতালের (Zhongnan Hospital) চিকিৎসকরা জানান, একজন সুস্থ মানুষ যেখানে ৬ মিনিটে ৫০০ মিটার হাঁটতে পারছেন সেখানে করোনা-জয়ীরা ৬ মিনিটে বড়জোড় ৪০০ মিটার হাঁটতে পারছেন। চিকিৎসকদের মতে, করোনা রোগীদের শরীরে ভেন্টিলেটর বা অন্যান্য কৃত্রিম উপায়ে অক্সিজেন পাঠানোর ফলে বা সংক্রমণের পরবর্তি শারীরিক দুর্বলতার কারণে তাঁদের ফুসফুসের ক্ষমতা কমে যায়।

5/5

গত মাস থেকেই উত্তর পশ্চিম চিনের এলাকাগুলিতেও নতুন করে করোনা সংক্রমণের আতঙ্ক ছড়াতে শুরু করেছে। করোনার সংক্রমণ রুখতে ইতিমধ্যেই সমস্ত রকম পরিবহনের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মহামারী সংক্রান্ত আইন ভাঙলে গ্রেফতার পর্যন্ত করা হতে পারে বলে জানা গিয়েছে।