চোখ, হৃদযন্ত্র, কোলেস্টেরল সবকিছুর স্বাস্থ্য ভাল রাখে আম, পরামর্শ ডায়েটিশিয়ানদের

Jun 01, 2021, 11:23 AM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: ফলের রাজা আম। এমনি এমনি কিন্তু এই খেতাব জোটেনি তাঁর! তিনি যেমন স্বাদে ভরপুর, তেমনি রসালো। রঙেও লা জবাব। শুধু যে রূপের বহর আছে এমনটা নয়। গুণেও কম যায় না সে। মানুষের স্বাস্থ্য ভাল রাখতে সিদ্ধহস্ত আম। রূপে গুণে যে ১০০/১০০, সে তো ফলের রাজা বটেই। 

2/8

হজম ক্ষমতা তরতরিয়ে বাড়িয়ে দেয় আম। Digestive Enxymes ভরপুর রয়েছে এই ফলে। যা আপনার খাওয়ারকে সহজে ভাঙতে সাহায্য করে। খাবার থেকে প্রাপ্ত থেকে প্রয়োজনীয় উপাদান যাতে শরীরের বাকি অংশে অতিবাহিত হয় সেদিকেও খেয়াল রাখে আম। 

3/8

আমে রয়েছে Dietary Fiber, যা অন্ত্র ও পরিপাক নালীর কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। 

4/8

ইমিউনিটি ক্ষমতাকেও বাড়িয়ে দেয়। এই সংঙ্কটকালে আমরা শরীরের ইমিউনিটি বাড়াতে কত কিই না করেছি। সেই তালিকায় এবার থেকে রাখুন আমকে। আমে রয়েছে পর্যাপ্ত Vitamin-C, এবং বিটা ক্যারোটিন। যা আপনার শরীরে ইমিউনিটি বাড়াতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। 

5/8

এছাড়া আমে রয়েছে Antioxidants। যা আপনার শরীরের একাধিক সমস্যাকে দূর করবে। শুধু শরীর সুস্থ ও সতেজ রাখতেই নয়, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না ৷ আমাদের শরীরে যে ক্রমাগত অক্সিডেশন হয়ে চলেছে, তার ফলে তৈরি হচ্ছে ফ্রি-র‌্যাডিকলস৷ এই ফ্রি-র‌্যাডিকল শরীরের মধ্যে নানা রকম চেন রি-অ্যাকশন শুরু করে৷ এই প্রতিক্রিয়া যদি শরীরের কোষের মধ্যে হয়, তা হলে দেখা দিতে পারে নানা গুরুতর সমস্যা, এমনকি কোষের মৃত্যুও হতে পারে।  আর এখানেই রক্ষাকর্তার ভূমিকা পালন করে অ্যান্টিঅক্সিডেন্ট৷  তাই খাওয়া উচিত আম। 

6/8

আমে রয়েছে বিটা ক্যারিটিন যা, ভিটামিন-A প্রস্তুত করতে সিদ্ধহস্ত। যা আপনার চোখ ভাল রাখবে। বয়সকালে চোখের যে যে সমস্যা সামনে আসে তা থেকে মুক্তি পাবেন। 

7/8

আপনার হৃদযন্ত্রেরও খেয়াল রাখতে পারে আম। Cholesterol-র মাত্রা সঠিক রাখে। LDL বা  Bad Cholesterol-র মাত্রা শরীর থেকে মুছে দিতে সাহায্য করে আমে থাকা উপাদান।

8/8

রক্তচাপ কমায় আম। কারণ, আমে রয়েছে ভরপুর পটাশিয়াম। যা Cardiovascular-র স্বাস্থ্য ভাল রাখে।