এসি থেকে করোনা সংক্রমণের ঝুঁকি কতটা? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

| Jul 13, 2020, 14:34 PM IST
1/5

কেন্দ্রীয় Covid-19 টাস্ক ফোর্স এবং আবহাওয়াবিদরা একত্রিত ভাবে ভারতের জলবায়ুর উপর সমীক্ষা করে দেখে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ঘরের এয়ার কন্ডিশন মেশিনের তাপমাত্রা কত হবে তা জানিয়েছিল ইন্ডিয়ান সোসাইটি অব হিটিং, রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ারস।

2/5

করোনা সংক্রমণ ঠেকাতে ইন্ডিয়ান সোসাইটি অব হিটিং, রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ারস-এর বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, নয়া নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় সরকার। ওই নির্দেশিকা অনুযায়ী, ঘরের এসি চালাতে হবে ২৪ থেকে ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায়। তাপমাত্রা ২৪ ডিগ্রি সেন্টিগ্রেডের কম করা যাবে না। আপেক্ষিক আর্দ্রতা অন্তত ৪০ শতাংশ থাকতে হবে। সর্বোচ্চ আর্দ্রতা ৭০ শতাংশ পর্যন্ত রাখা যেতে পারে।

3/5

কিন্তু প্রশ্ন হচ্ছে এয়ার কন্ডিশন মেশিনের থেকে কী ছড়াতে পারে করোনাভাইরাস? লন্ডনের চার্টার্ড ইনস্টিটিউশন অফ বিল্ডিং সার্ভিস ইঞ্জিনিয়ার্স (Chartered Institution of Building Services Engineers)-এর বিশেষজ্ঞদের মতে, এসির থেকেও ছড়াতে পারে ভাইরাস। তাই সংক্রমণের ঝুঁকি থাকলে এসি বন্ধ করে বা ঘরের জানলা-দরজা খুলে দেওয়াই ভাল।

4/5

ব্রিটেনের রয়্যাল অ্যাকাডেমি অব ইঞ্জিনিয়ারিং (Royal Academy of Engineering)-এর প্রধান ডঃ শন ফিৎজারল্যান্ড জানান, বাতাসের মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে, সম্প্রতি একাধিক গবেষণায় তার প্রমাণ মিলেছে। এসির মাধ্যমে বাতাস বাহিত ভাইরাস কণা ঘরের মধ্যে সংক্রমিত হতে পারে।

5/5

ডঃ শন ফিৎজারল্যান্ড জানান, এসির মাধ্যমে বাইরের বাতাস বাহিত ভাইরাস কণা ঘরের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। তাছাড়া, এ কথা বিজ্ঞানীরা আগেই জানিয়েছিলেন যে, কম তাপমাত্রায় করোনাভাইরাস দীর্ঘক্ষণ সক্রিয় থাকতে পারে। তাই তাঁর মতে, সংক্রমণের ঝুঁকি থাকলে এসি বন্ধ করে বা ঘরের জানলা-দরজা খুলে দেওয়াই ভাল।