করোনায় কমেছে মৃত্যুর হার! তাই দেশের ভেন্টিলেটর বিদেশে রপ্তানির অনুমতি দিল কেন্দ্র

| Aug 02, 2020, 18:28 PM IST
1/5

ভারতে করোনায় মৃত্যুর হার বিশ্বের মধ্যে সবচেয়ে কম। এ দেশে খুব কম সংখ্যক আক্রান্তকেই ভেন্টিলেশনে রাখতে হয়েছে। এই অবস্থায় দেশের বেশ কিছু ভেন্টিলেটর রফতানির বিষয়ে অনুমতি দিয়েছে কেন্দ্র।

2/5

শনিবার এই বিষয়ে বৈঠকে বসেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই বৈঠকে স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে ভেন্টিলেটর রফতানির প্রস্তাব দেওয়া হয়। বর্তমানে দেশে করোনায় মৃত্যুর হার ২.১৫ শতাংশ। এর অর্থ হল, অল্প সংখ্যক করোনা রোগীকেই ভেন্টিলেশনে রাখতে হচ্ছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

3/5

৩১ জুলাই পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ভারতে মোট করোনা আক্রান্তদের মধ্যে মাত্র ০.২২ শতাংশ রোগীকে ভেন্টিলেশনে রাখতে হয়েছে। তাই ভারতে তৈরি ভেন্টিলেটর বিদেশে রফতানি করার প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তবে ভেন্টিলেটর বিদেশে রফতানি করার ক্ষেত্রে বাকি পদক্ষেপ বা সিদ্ধান্ত নেবে ডিজিএফটি।

4/5

ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড-এর পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ভেন্টিলেটরের রফতানিতে অনুমতি দিয়ে দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে ভারতে তৈরি হওয়া ভেন্টিলেটর বিদেশে বাজার ধরতে পারবে।

5/5

গত মার্চে ভারতে তৈরি ভেন্টিলেটর বিদেশে রফতানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল ডিজিএফটি। তবে জানুয়ারির তুলনায় এই মুহূর্তে ভারতে ভেন্টিলেটর তৈরি করার নতুন ২০টি সংস্থা সামনে এসেছে। তাই ওই নিষেধাজ্ঞা এ বার তুলে নেওয়া হল।