বিশ্ব ORS দিবস: করোনা আতঙ্কের আবহে ডায়রিয়ার মতো সমস্যা থেকে দূরে রাখুন শিশুদের

| Jul 29, 2020, 16:30 PM IST
1/5

আজ বিশ্ব ওআরএস দিবস। করোনা আতঙ্কের আবহে ডায়রিয়ার মতো ভয়ঙ্কর পেটের সমস্যা থেকে শিশুদের সুরক্ষিত রাখা খুবই জরুরি। ডায়রিয়ার মতো ভয়ঙ্কর পেটের সমস্যা মোকাবিলায় সচেতনতা বাড়াতে বিশ্বজুড়ে পালিত হচ্ছে এই দিনটি।

2/5

ORS-কে ওরাল রিহাইড্রেশন লবণ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ORS-এ ৮টি মৌলিক উপাদান রয়েছে যা ১ লিটার পরিষ্কার জলে দ্রবীভূত করা দরকার। এতে থাকা ট্রাইসোডিয়াম সাইট্রেট, সোডিয়াম ক্লোরাইড, ডিহাইড্রেট, পটাসিয়াম ক্লোরাইড বা গ্লুকোজের মতো জরুরি উপাদান রয়েছে যা ডায়রিয়ার মতো ভয়ঙ্কর পেটের সমস্যা মোকাবিলায় বিশেষ ভাবে সহায়ক।

3/5

বিশ্ব ওআরএস দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ডায়রিয়ার বিষয়ে একটি পরামর্শ জারি করেছে। বর্ষার সময় ডায়রিয়ার মতো জল বাহিত রোগের প্রকোপ অনেকটাই বেড়ে যায়। তাই এই সময় শিশুদের ডায়রিয়ার হাত থেকে বাঁচানোর জন্য কেন্দ্র সরকার কয়েকটি সাধারণ পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন। আসুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

4/5

ডায়রিয়ার সময় শিশুদের দিন জিঙ্ক এবং ওআরএসের নিশ্চিত সুরক্ষা। ডায়রিয়ার সময় শিশুদের বুকের দুধ ও তরল জাতিয় খাবার দেওয়াটাই জরুরি। আক্রান্তকে চিকিৎসকের পরামর্শ মেনে ১৪ দিন জিঙ্ক সাপ্লিমেন্টস দিতে হবে। শিশুর চিকিৎসার জন্য স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র, এএনএম বা আশা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে দেখা করুন। কিছু ক্ষণ পর পর ORS-এর জল এই সমস্যার জন্য বিশেষ উপকারী। তাই সময় মতো ORS-এর জল শিশুকে দিতে হবে।

5/5

শৌচ কার্যের পর বা শিশুকে খাওয়ানোর আগে সব সময় সাবান দিয়ে হাত ধুয়ে নিন বা নিজেদের পরিচ্ছন্নতার বিষয়ে বাড়তি সতর্কতা জরুরি। শৌচকর্মের পর শিশুকে ভালভাবে সাবান দিয়ে পরিষ্কার করে দিন। পরে নিজের হাতও সাবান দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিন।