কীভাবে করোনা পরীক্ষা হবে মানসিক ভারসাম্যহীন, ভবঘুরেদের? দিল্লি হাইকোর্টকে জানাল ICMR

| Aug 09, 2020, 16:27 PM IST
1/5

ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। বিগত ২৪ ঘণ্টায় ৬৪ হাজারেরও বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন করোনায়। এই পরিস্থিতিতে দেশের মানসিক ভারসাম্যহীন, ভবঘুরেদের করোনা পরীক্ষা হবে কী ভাবে? কী ভাবেই বা তাঁদের করোনা পরীক্ষার ফলাফল নথিভূক্ত করা হবে? ICMR-এর কাছে জানতে চায় দিল্লি হাইকোর্ট।

2/5

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)-এর নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, করোনা পরীক্ষার জন্য সরকারি পরিচয়পত্র, ঠিকানার প্রমাণ বা নির্দিষ্ট মোবাইল নম্বর থাকা বাধ্যতামূলক। সে ক্ষেত্রে দেশের মানসিক ভারসাম্যহীন, ভবঘুরেদের করোনা পরীক্ষা হবে কী ভাবে?

3/5

২৪ জুলাই একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)-এর নির্দেশিকা অনুযায়ী, দেশের মানসিক ভারসাম্যহীন, ভবঘুরেদের করোনা পরীক্ষা কী ভাবে হবে তা জানতে চায় দিল্লি হাইকোর্ট। গত শুক্রবার এই প্রশ্নেরই জবাব দিল ICMR। 

4/5

গত শুক্রবার দিল্লি হাইকোর্টের এই প্রশ্নের জবাবে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR) জানিয়েছে, সরকারি হাসপাতালের ঠিকানা, নকল মোবাইল নম্বর দিয়ে নথিভূক্ত করা হতে পারে মানসিক ভারসাম্যহীন, ভবঘুরেদের নাম। ফলে এঁদের করোনা পরীক্ষার ফলাফলেরও অনায়াসেই হিসাব রাখা সম্ভব হবে।

5/5

দেশের মানসিক ভারসাম্যহীন, ভবঘুরেদের করোনা পরীক্ষার ক্ষেত্রে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)-এর পরিকল্পনা বা বিকল্প শোনার পর দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল এবং বিচারপতি প্রতীক জলানের বেঞ্চের পরামর্শ হল, এই সমস্ত সহায় সম্বলহীন, মানসিক ভাবে অসুস্থ মানুষের করোনা পরীক্ষার ক্ষেত্রে ওই এলাকার কোনও পুলিসকর্তার মোবাইল নম্বর ব্যবহার করা যেতে পারে।