পাকিস্তানে শুরু হচ্ছে চিনা করোনা টিকার চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়াল!

| Aug 18, 2020, 20:43 PM IST
1/4

রাশিয়ার Sputnik V’-এর পর বিশ্বের দ্বিতীয় করোনা টিকা হিসাবে Ad5-nCOV-এর রেজিস্ট্রেশন সেরে ফেলেছে চিনা ফার্মাসিউটিক্যাল জায়ান্ট CanSino Biologics। ১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম রেজিস্ট্রেশনের দিনেই Ad5-nCOV-এর পেটেন্টের জন্য সরকারি ছাড়পত্র মিলেছে বলে জানিয়েছে চিনা সংবাদমাধ্যম।

2/4

বিশ্বের দ্বিতীয় করোনা টিকা হিসাবে Ad5-nCOV-এর রেজিস্ট্রেশন সেরে ফেললেও এখনও এই টিকার তৃতীয় তথা চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়াল বাকি রয়েছে। জানা গিয়েছে, CanSino Biologics-এর তৈরি করোনা টিকা Ad5-nCOV-এর Ad5-nCOV-এর চলবে পাকিস্তানে।

3/4

পাকিস্তানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ’-এর পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই ‘ড্রাগ রেগুলেটরি অথরিটি অব পাকিস্তান’-এর পক্ষ থেকে এই ট্রায়ালের ছাড়পত্র মিলেছে। পাকিস্তানে এই প্রথম কোনও করোনা প্রতিষেধকের তৃতীয় তথা চূড়ান্ত পর্বের ট্রায়াল চালানো হবে।

4/4

পাকিস্তানের আগে চিনা ফার্মাসিউটিক্যাল সংস্থা CanSino Biologics-এর তৈরি এই করোনা টিকার বিভিন্ন ট্রায়াল চলেছে চিন, রাশিয়া ও আর্জেন্টিনার মতো দেশে। জানা গিয়েছে, পাকিস্তানে ৫৬ দিন ধরে চলবে এই ট্রায়াল। ৫৬ দিনের মধ্যে স্বেচ্ছাসেবকদের এই টিকার তিনটি করে ডোজ দেওয়া হবে।