ভয়ংকর! জলের তোড়ে কোথাও ভাঙল সেতুর পিলার, কোথাও নদীই উঠে এল রাস্তায়...

Heavy Rain: নিম্নচাপের বৃষ্টির জেরে নদীর জলের তোড়ে ভেসে গেল সেতুর পিলার। নদীর উপর থাকা কজওয়ের উপর দিয়ে বইল জল।

| Oct 02, 2023, 15:06 PM IST

মনোরঞ্জন মিশ্র ও সৌরভ চৌধুরী: নিম্নচাপের বৃষ্টির জেরে নদীর জলের তোড়ে ভেসে গেল সেতুর একটি পিলার। বাংলা ও ঝাড়খণ্ড সংযোগকারী সাপই নদীর সেতুতে যাতায়াত বন্ধ করে দিল প্রশাসন। যোগাযোগ বিচ্ছিন্ন বাংলা ও ঝাড়খণ্ডের। জামবনি ব্লকের চিল্কিগড়ে ডুলুং নদীর উপর থাকা কজওয়ের উপর দিয়ে বইছে জলের স্রোত। যার ফলে জামবনি ব্লকের সঙ্গে জেলা শহর ঝাড়গ্রামের যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

1/7

ডুমুরডি গ্রামের সাপই নদীতে

২০০৯ সালে ঝালদা থানার অন্তর্গত ঝালদা গোল সড়ক পথের ডুমুরডি গ্রামের সাপই নদীতে সেতু তৈরি হয়েছিল। প্রতিদিনই ওই গুরুত্বপূর্ণ সেতু দিয়ে যাত্রীবাহী, পণ্যবাহী অসংখ্য ছোট যানবাহন যাতায়াত করে। কিন্তু দীর্ঘদিনই সেতুটির অবস্থা বেহাল। বিভিন্ন প্রসাশনিক দফতরে জানিয়েও সেতুর সংস্কার হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর।

2/7

ভাঙল সেতুস্তম্ভ

এরই মধ্যে নিম্নচাপের বৃষ্টির জেরে সেতুর একটি পিলার ভেঙে গেল এখানে। ফলে যোগাযোগবিচ্ছিন্ন দুই প্রান্তের বাসিন্দারা। সমস্যায় পড়েছেন দুই প্রান্তের সাধারণ মানুষ। দ্রুত সেতু সংস্কার করে যাতায়াতের ব্যবস্থা চালু করার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

3/7

নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি

এদিকে  নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির ফলে ডুলুং নদীতে জল বেড়েছে। জামবনি ব্লকের চিল্কিগড়ে ডুলুং নদীর উপর থাকা কজওয়ের উপর দিয়ে বইছে জলস্রোত।

4/7

কোনওক্রমে

এর ফলে জামবনি ব্লকের সঙ্গে জেলাশহর ঝাড়গ্রামের যোগাযোগব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন।কোনওক্রমে দুএকটি ট্রাক যাচ্ছে, কতক্ষণ পারবে, সেটাও প্রশ্ন।  

5/7

যোগাযোগবিচ্ছিন্ন

যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে জামবনি ব্লকের চিল্কিগড়, গিধনি-সহ বেশ কয়েকটি এলাকা। এলাকার মানুষ দুর্ভোগে পড়েছেন। 

6/7

চিল্কিগড়ে ডুলুং নদী

বৃষ্টি হলেই চিল্কিগড়ে ডুলুং নদীতে জল বাড়ে। আর জল বাড়লেই নদীর উপর থাকা কজওয়েটি জলে ডুবে যায়।  ফলে জামবনি ব্লকের সঙ্গে ঝাড়গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।  

7/7

ডুলুং নদীর উপর সেতুর দাবি

এজন্য ওই এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি, চিল্কিগড়ে ডুলুং নদীর উপর একটি সেতু নির্মাণ করা হোক। স্বাধীনতার ৭৫ বছর অতিক্রান্ত, এখনও এখানে সেতু নির্মাণ না হাওয়ায় এলাকাবাসী হতাশ হয়ে পড়েছেন। পুজোর ঠিক আগে এই রাস্তা বন্ধ হয়ে যাওয়ার ফলে সাধারণ মানুষ ছাড়াও সমস্যায় পুজোকমিটি থেকে ছোট-বড় ব্যবসায়ীরা।