ভ্যাকসিন পেতে কীভাবে রেজিস্ট্রেশন করবেন CO-WIN অ্যাপে? জেনে নিন বিশদে

Jan 04, 2021, 15:48 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: করোনার সঙ্গে মোকাবিলায় ভারতের হাতে দুটি অস্ত্র। তালিকায় রয়েছে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন। ভারত বায়োটেকের করোনা ভ্যাকসিন আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে।   ভ্যাকসিন প্রয়োগের শুরুতে প্রথম সারির যোদ্ধাদের টিকাকরণ করা হবে। তাদের অ্যাপের মাধ্যমে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। 

2/7

অ্যাপের নাম কো-উইন (Co-WIN)। পুরো নাম কোভিড ভ্যাকসিন  ইন্টালিজেন্স নেটওয়ার্ক। টিকাকরণের জন্য কীভাবে এই অ্যাপে আপনার নাম নথিভুক্ত করবেন? 

3/7

গুগল প্লে স্টোরে ও অ্যাপ স্টোর গিয়ে ডাউনলোড করতে হবে  কো-উইন (Co-WIN)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা  মোতাবেক সেলফ রেজিস্ট্রেশন করতে  হবে। স্থানীয় কর্তৃপক্ষ প্রথম সারির যোদ্ধা আপনি তা রেজিস্টার করবে। তবে এখনই ডাউনলোড করতে পারবেন না। 

4/7

এই অ্যাপে এখনও কাজ করছে স্বাস্থ্য ক্ষেত্রের দায়িত্বপ্রাপ্তরা। ড্রাই রানের সময় প্রায় ৭৫ লক্ষ মানুষ রেজিস্ট্রেশন করেছিল স্বাস্থ্যকর্মীরা। 

5/7

 সাধারণ মানুষের জন্য এই অ্যাপ এখনও চালু হয়নি। তাই সেলফ রেজিস্ট্রেশন করার জন্য এখনই সবুজ সংকেত পাওয়া যাবে না। এখন যাঁরা সার্ভে করছেন তাঁরা এবং জেলা প্রশাসকরা রেজিস্ট্রেশন করতে পারবেন।

6/7

জানা গিয়েছে অ্যাপে থাকবে ৪টি মডেল। রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্য নথিভুক্ত করে সেলফ রেজিস্ট্রেশন করতে হবে। 

7/7

দিতে হবে পরিচয় পত্রের প্রমাণ।