এই ছবিগুলি না-দেখলে আপনার উত্তম-জার্নি অসম্পূর্ণই থেকে যাবে...

Uttam Kumar Death Anniversary: উত্তমকুমারের বহুমুখী অভিনয়প্রতিভা ও পর্দায় তাঁর ক্যারিশম্যাটিক উপস্থিতি বাঙালিকে আজও মুগ্ধ করে।

| Jul 24, 2023, 16:10 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহানায়ক উত্তমকুমার! বাঙালি সারা বছরে দু'টি মাসে তাঁকে বিশেষ করে স্মরণ করে। এক, তাঁর মৃত্যুমাসে-- এই জুলাইয়ে; অন্যটি সেপ্টেম্বর মাসে। সেপ্টেম্বরের ৩ তারিখে জন্ম বাঙালির একমাত্র ম্যাটিনি আইডলের। আজ, ২৪ জুলাই উত্তমকুমারের মৃত্যুদিন। এ বছরটি উত্তম কুমারের ৪৩ তম মৃত্যুবার্ষিকী।

1/10

প্রথম থেকেই আলাদা

'হ্রদ'। সালটা ১৯৫৫। উত্তমের ৩৪ নম্বর ছবি। উত্তমের কেরিয়ারের প্রথম দিকের ছবি। সাধারণত রোম্যান্টিক হিরো হিসেবেই পরিচিত তিনি। তাঁর এই ইমেজ বিল্ডিংয়েই বেশি স্বস্তি পেত তাঁর পরিসর। কিন্তু সুদর্শন সুপুরুষ প্রেমিক উত্তমের ইমেজের পাশে অর্ধেন্দু সেনের পরিচালনায় 'হ্রদ' একেবারেই অন্যরকম ছবি। সেই সময়ের বাংলাছবির চেনাছকের বাইরের ঘরানার ছবি। 

2/10

'সাহেব বিবি গোলাম'

এই ১৯৫৫ সালেরই ছবি 'সাহেব বিবি গোলাম'। এ-ও এক ব্যতিক্রমী। 'সাগরিকা'-'শিল্পী'-'শাপমোচনে'র ঘরানার বাইরের ছবি, অন্যরকম ছবি, চরিত্রাভিনেতা উত্তমের স্বাক্ষর এ ছবিতে।   

3/10

'হারানো সুর', 'জীবনতৃষ্ণা'

১৯৫৭ সালের ছবি 'হারানো সুর'। উত্তমের নিজের প্রযোজনায় এই ছবি এক মাইলস্টোন হয়ে দাঁড়ায়। এ বছরই মুক্তি পায় 'জীবনতৃষ্ণা'। অসিত সেনের পরিচালনায় এ-ও অন্য ধাঁচের ছবি। ঠিক প্রথামত প্রেমের দৃশ্যায়ন নেই এখানে। 

4/10

'সপ্তপদী'

১৯৬০ সালের 'সপ্তপদী'। তারাশঙ্করের কাহিনি, অজয় করের পরিচালনা। হেমন্ত মুখোপাধ্যায়ের সংগীত পরিচালনা। এ ছবি শুধু উত্তমের কেরিয়ারের নয়, বাংলাছবির ইতিহাসেও এক মাইলস্টোন। 

5/10

সত্যজিৎ রায় ও তপন সিংহের সঙ্গে

মহানায়ক একাধিকবার কাজ করেছেন  সত্যজিৎ রায় ও তপন সিংহের সঙ্গে। উত্তমকুমারের প্রযোজনায় 'জতুগৃহ' তপন সিংহের ১৯৬৪ সালের ছবি। ভাবনায়, অভিনয়ে অসাধারণ এক ছবি এটি। এর আগে তপন সিংহের 'ঝিন্দের বন্দী' (১৯৬১)তেও অসাধারণ অভিনয় করেন উত্তম। আর সত্যজিতের সঙ্গে কাজ আর একটু পরে। প্রথমে 'নায়ক' (১৯৬৬)। পরে 'চিড়িয়াখানা'। 

6/10

'অ্যান্টনি ফিরিঙ্গী'

কিন্তু মেইনস্ট্রিমে উত্তমের যেন স্বর্ণযুগ চলছিল। মোটেই প্রথাগত রোম্যন্টিক হিরো নয়, বরং অনেকটাই ক্যারেক্টার অ্যাক্টিং ঘরানার ছবি ১৯৬৭ সালের 'অ্যান্টনি ফিরিঙ্গী'। এই ছবিতে অভিনয়ের সূত্রে প্রথম সর্বভারতীয় স্বীকৃতি পান তিনি। 

7/10

'নিশিপদ্ম' 'ছদ্মবেশী'

এর কয়েকবছর পরে একই বছরে, ১৯৭০ সালে, দুটি ভিন্নধর্মী ছবি মুক্তি পায়। একটি 'নিশিপদ্ম' অন্যটি 'ছদ্মবেশী'। প্রথমটি অসাধারণ গভীর অনুভূতির ছবি। উত্তমের অভিনয় একটা সুউচ্চ শৃঙ্গে উঠে যায় এখানে। পরের ছবিটি জনপ্রিয়তায় তুঙ্গে। অনাবিল হাস্যরসের ছবি।  

8/10

'যদুবংশ'

কিন্তু বারবার নিজেকে ভেঙে-চুরে নতুন করে উপস্থাপিত করেছেন উত্তম। তাঁর ১৯৭৩ সালের পার্থপ্রতিম চৌধুরীর পরিচালনায় 'যদুবংশ' উত্তমের অভিনয়জীবনের এক রত্ন। গোটা ছবি জুড়ে অসাধারণ অভিনয়।  

9/10

'সন্ন্যাসী রাজা' ও 'অগ্নীশ্বর'

১৯৭৪ সালে দুটি ছবি মুক্ত পায়-- 'সন্ন্যাসী রাজা' ও 'অগ্নীশ্বর'। নচিকেতা ঘোষের সুরে গানে-গানে ভরা 'সন্ন্যাসী রাজা' এক বিরল বিনোদন নিয়ে হাজির হয়। আর এই অরবিন্দ মুখোপাধ্যায়ের পরিচালনায় 'অগ্নীশ্বর' বাংলাছবির একটি মাইলস্টোন। 

10/10

'বাঘবন্দী খেলা'

১৯৮০ সালের আজকের দিনে মৃত্যু উত্তমের। কিন্তু ফুরিয়ে যাননি কোনওদিনই। ১৯৭৫ -এ, মৃত্যুর মাত্র পাঁচবছর আগে অপূর্ব ছকভাঙা অভিনয় করে গেলেন 'বাঘবন্দী খেলা' ছবিটিতে।