World Soil Day: বিশ্ব মাটি দিবসে জানুন আমাদের জীবনে মাটির অপরিসীম গুরুত্ব...

আজ বিশ্ব মাটি দিবস, প্রতিবছরই ডিসেম্বর মাসের ৫ তারিখ এই দিনটি উৎযাপন করা হয়। ২০২৩-এ এই দিনের থিম হলো ‘Soil and Water: A Source of Life’। জীবনে জল এবং মাটির গুরুত্ব বোঝানোর জন্যই এই থিম রাখা হয়েছে।

| Dec 05, 2023, 13:45 PM IST
1/7

আজ বিশ্ব মাটি দিবস, ২০০২ সাল থেকে এই দিনটি উৎযাপন করা হয়। প্রতিবছরই ডিসেম্বর মাসের ৫ তারিখ এই দিনটি উৎযাপন করা হয়।

2/7

পরিশুদ্ধ মাটি এবং মাটির সদ্ব্য়বহারের জন্য ওয়ার্ল্ড সয়েল ডে বা বিশ্ব মাটি দিবস উদযাপন করা হয়। প্রতিবছরই এই দিনের জন্য় একটি বিশেষ থিম রাখা হয়।

3/7

২০২২ সালে এই দিনের থিম ছিল ‘Soils: Where Food Begins’। এবং এই বছর এই দিনের থিম হলো ‘Soil and Water: A Source of Life’। জীবনে জল এবং মাটির গুরুত্ব বোঝানোর জন্যই এই থিম রাখা হয়েছে।

4/7

গাছপালা মাটির উপরই নির্ভর করে বেড়ে ওঠে। মাটিই গাছকে জল এবং পুষ্টি জোগায়। পাশাপাশি আমরা যে খাদ্য গ্রহণ করি, তার ৯৫ শতাংশ প্রদান করে মাটি।

5/7

মাটি ক্ষয় হতে অনেক সময় লাগে।খারাপ ব্যবস্থাপনা সহ একাধিক কারণে মাটি যখন তার পুষ্টি হারায়, তখনই শুধু ক্ষয় হয়। বিশ্ব মাটি দিবস মাটি সংরক্ষণের জন্য় সতর্কতা বাড়াতে উদযাপন করা হয়।

6/7

আবহাওয়া পরিবর্তনের কারণে এবং আমাদের পরিবেশের প্রতি অবহেলার কারণে বহুক্ষেত্রে মাটি দূষিত হয় য়ার ফলে মাটির ক্ষয়ও হয়। আমাদের উচিত মাটির সংরক্ষণের দিকে নজর রাখা, নয়তো পরবর্তীতে বিপদের সম্মুক্ষীন হতে হবে।

7/7

২০২৩ এর এই দিনের মূল থিম, মাটি এবং জলের সম্পর্কের দিকে নজর রেখে ঠিক করা হয়েছে। আর মাটি এবং জল কাজে লাগিয়ে কীভাবে কৃষিজাত খাদ্য উৎপাদনের দিকে নজর রাখা হয়।