PPF Account: পিপিএফ-এর গুরুত্বপূর্ণ আপডেট, ৫ বছরের কমে করা যাবেনা এই কাজ...

পিপিএফ-এ বিনিয়োগ একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ।

Jan 07, 2023, 16:29 PM IST

PPF Login:  পিপিএফ অ্যাকাউন্ট খোলার পরে, এর ম্যাচুরিটি ১৫ বছর পরে হয়, অর্থাৎ, যদি পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করা হয়, তবে সেই অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত ম্যাচুরিটির টাকা ১৫ বছর পরে পাওয়া যায়।

1/5

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

কেন্দ্রীয় সরকার জনকল্যাণের জন্য বিভিন্ন প্রকল্প চালাচ্ছে। এই স্কিমগুলির মধ্যে একটি PPF অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড। সরকারের পরিচালিত এই প্রকল্পে, বিনিয়োগকারীরা সঞ্চয় এবং বিনিয়োগের পাশাপাশি কর ছাড়ের সুবিধা পান। বর্তমানে দেশে বহু লক্ষ মানুষ পিপিএফ-এ বিনিয়োগ করছেন। 

2/5

নির্দিষ্ট হারে বার্ষিক সুদ

নির্দিষ্ট হারে বার্ষিক সুদ

পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করলে, একটি নির্দিষ্ট হারে বার্ষিক সুদও পাওয়া যায়। এছাড়াও এই বিনিয়োগকে নিরাপদ বিনিয়োগ হিসেবে মনে করা হয়। পিপিএফ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেটের তথ্যও থাকতে হবে গ্রাহকদের কাছে।

3/5

পিপিএফ অ্যাকাউন্ট

পিপিএফ অ্যাকাউন্ট

পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ। পিপিএফ অ্যাকাউন্ট খোলার পরে, এর ম্যাচুরিটি ১৫ বছর পরে হয়, অর্থাৎ, যদি পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করা হয়, তবে সেই অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত ম্যাচুরিটির টাকা ১৫ বছর পরে পাওয়া যায়। একই সময়ে, এই অ্যাকাউন্টটিকে আরও বাড়ানো যেতে পারে।

4/5

পিপিএফ অ্যাকাউন্টে সুদের হার

পিপিএফ অ্যাকাউন্টে সুদের হার

যদি ১৫ বছর শেষ হওয়ার পরে, একজন পিপিএফ অ্যাকাউন্টধারী তার অ্যাকাউন্টটি আরও কিছু বছর ধরে চালিয়ে যেতে চান তাহলে তিনি এই কাজ করতে পারেন। যদিও পিপিএফ অ্যাকাউন্টের গ্রাহককে এক অথবা ২ বছরের জন্য এই অ্যাকাউন্ট চালাতে দেওয়া হয়না। বদলে তাঁদেরকে ফের পাঁচ বছরের জন্য পিপিএফ অ্যাকাউন্ট চালিয়ে যেতে হয়।

5/5

পিপিএফ-এর ব্লক এক্সটেনশন

পিপিএফ-এর ব্লক এক্সটেনশন

১৫ বছর পূর্ণ হওয়ার পরে, কেউ যদি তার পিপিএফ অ্যাকাউন্টটি আরও চালিয়ে যেতে চায়, তবে অ্যাকাউন্টটি পাঁচ বছরের ব্লকে চালিয়ে যেতে পারে। পিপিএফ অ্যাকাউন্ট পাঁচ বছরের কম সময়ের জন্য ক্যারি ফরওয়ার্ড করা যায় না। PPF অ্যাকাউন্টকে ১৫ বছর পরে, পাঁচ বছরের প্রতিটি ব্লকে এক্সটেনশন করা যেতে পারে।