Solitary Waves Around Mars: ভয়? মঙ্গলের চারপাশে এ কী অলৌকিক তরঙ্গের স্রোত! বিস্ময়ে বিমূঢ় বিজ্ঞানীরা...

Solitary Waves Around Mars: একটি মহাকাশযান ২০১৫ সালে অন্তত বারপাঁচেক মঙ্গলের পাশ দিয়ে গিয়েছিল। আর তখনই তারা বিস্মিত হয়েছিল। তাতে ৪৫০টি বিচ্ছিন্ন স্রোত লক্ষ্য করেছে সে।

| Jan 19, 2023, 17:45 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গল নিয়ে মানুষের অসীম কৌতূহল। মঙ্গল পৃথিবীর খুবই কাছের গ্রহ। সৌরসংসারের এই সদস্যকে নিয়ে সাধারণ মানুষ থেকে বিজ্ঞানী কৌতূহল অনেকেরই।  

 

1/6

একাধিক বিচ্ছিন্ন একাকী তড়িৎ

চমকপ্রদ এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে 'দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে'। সেটি বলছে, মঙ্গলের চৌম্বকক্ষেত্রে একাধিক বিচ্ছিন্ন একাকী তড়িৎক্ষেত্রের সন্ধান পেয়েছেন ভারতীয় বিজ্ঞানীরা। 

2/6

মার্স অ্যাটমোস্ফিয়ার অ্যান্ড ভোলাটাইল ইভোলিউশন'

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব জিওম্যাগনেটিজম (আইআইজি)-এর এই বিজ্ঞানীদল জানিয়েছে, তারা 'ল্যাংমুইর প্রোব' এবং নাসার 'মার্স অ্যাটমোস্ফিয়ার অ্যান্ড ভোলাটাইল ইভোলিউশন' (ম্যাভেন) মহাকাশযান মারফত সংগৃহীত তথ্য বিশ্লেষণ করেই মঙ্গলের চৌম্বকক্ষেত্রের এই তরঙ্গস্রোত চিহ্নিত করেছে।  

3/6

৪৫০টি বিচ্ছিন্ন স্রোত

ম্যাভেন মহাকাশযান ২০১৫ সালের ফেব্রুয়ারিতে পাঁচ বার মঙ্গলের পাশ দিয়ে গিয়েছে। তখন ৪৫০টি বিচ্ছিন্ন স্রোত লক্ষ্য করেছিল সে। 

4/6

স্থিরতড়িৎ স্রোত

পৃথিবী ও অন্যান্য গ্রহের চারপাশে থাকা আয়নিত কণার স্রোতে বিভিন্ন তড়িৎচুম্বকীয় ও স্থিরতড়িৎ স্রোত দেখতে পাওয়া যায়। এই ধরনের আয়নিত কণার স্রোত নিয়ে বহু গবেষণা চলছে।

5/6

বিশাল চৌম্বকক্ষেত্র

বিজ্ঞানীরা ব্যাখ্যা করেন, পৃথিবী এক বিশালাকার চুম্বক। এর বিশাল চৌম্বকক্ষেত্র রয়েছে। এই চৌম্বকক্ষেত্র দ্রুত গতির আয়নিত কণার স্রোতের থেকে আমাদের রক্ষা করে।

6/6

অনবরত আয়নিত কণার স্রোত

মহাকাশে সূর্যের কারণে অনবরত এই আয়নিত কণার স্রোত বয়ে চলে। পৃথিবীর মতো মঙ্গলের তেমন শক্তিশালী চৌম্বকক্ষেত্র না থাকায় মঙ্গলের বায়ুমণ্ডলের সঙ্গে ওই আয়নিত কণার স্রোতের ক্রমাগত সংঘর্ষ চলে। আর সেই ধাক্কাধাক্কির জেরেই ওই একাকী বিচ্ছিন্ন তরঙ্গের স্রোত তৈরি হয়।