Christmas in Kolkata: বড়দিনের মৌতাতে মহেশ্বর মহানগর, উদযাপনের উষ্ণতায় মাখা...

Christmas in Kolkata: পরিবেশের শীত-উষ্ণতা যা-ই হোক, বড়দিনের উদযাপনে কোনও শীত নেই; সেখানে আদ্যন্ত গভীর উষ্ণতা। মানুষে মানুষে নিবিড় মিলনের উষ্ণতা, আনন্দ ভাগ করে নেওয়ার উষ্ণতা।

| Dec 25, 2022, 15:52 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ ২৫ ডিসেম্বর, বড়দিন। আজ শীত একটু কম। বলাও হচ্ছে, সম্ভবত এটি ইদানীংকালের মধ্যে উষ্ণতম বড়দিন। কিন্তু পরিবেশের শীত-উষ্ণতা যা-ই হোক, বড়দিনের উদযাপনে কোনও শীত নেই; সেখানে আদ্যন্ত গভীর উষ্ণতা। মানুষে মানুষে নিবিড় মিলনের উষ্ণতা, আনন্দ ভাগ করে নেওয়ার উষ্ণতা। মহামানব যিশুর জন্মদিনের উৎসবকে ঘিরে কলকাতা থেকে কোচবিহার তাই মেতে উঠেছে বেড়ানোয়, খাওয়া-দাওয়ায়, পিকনিকে, ট্রিপে, হপিংয়ে। খুশিতে উজ্জ্বল নগর-গ্রাম। বড়দিনের মৌতাতে মহেশ্বর আমাদের মহানগর কলকাতাও। এদিন ইকো পার্ক, নিক্কো পার্ক, চিড়িয়াখানা, জাদুঘর, সায়েন্স সিটিতে ভিড় উপচে পড়ে। এ ছাড়া অনেকেই এদিন শহরের চার্চগুলিতে ঘুরে বেড়ান, কেউ যান বো ব্যারাকসে, কেউ পার্ক স্ট্রিটে। দীর্ঘদিনের ব্রিটিশ উপনিবেশ থাকায় এ শহরের চার্চ ক্যাথিড্রালের ক্রিসমাস উদযাপনে থাকে এক অন্যতর দ্যুতি।

1/6

সেন্ট অ্যান্ড্রিউজ চার্চ

এ শহরের অন্যতম প্রাচীন চার্চ সেন্ট অ্যান্ড্রিউজ চার্চ। ১৮১৫ সালের এই চার্চের পরিবেশ ও আবহ আজও খুবই অন্যরকম। 

2/6

উঁচু সিলিং, রোমাঞ্চকর দেওয়াল পেইন্টিং

পার্ক স্ট্রিটের সন্নিহিত অঞ্চলে রয়েছে সেন্ট থমাস। এর উঁচু সিলিং, এর রোমাঞ্চকর দেওয়াল পেইন্টিং, এর আলোকদীপ্ত বেদী, এর গ্র্যাঞ্জার-- সবটাই আলাদা রকম অনুভূতি তৈরি করে দেয়।

3/6

সেন্ট পলস ক্যাথিড্র্যালে

এদিন কলকাতায় সব চেয়ে বেশি সংখ্যক মানুষ সম্ভবত যান সেন্ট পলস ক্যাথিড্র্যালে। দারুণ এর আবহ। ভবনটির যেমন আড়ম্বরপূর্ণ উপস্থিতি, তেমনই শান্ত ও সৌন্দর্যপূর্ণ এর পরিবেশ।   

4/6

সেন্ট জনস চার্চ

সেন্ট জনস চার্চ তৈরি হয়েছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাতে। শোভাবাজার রাজবাড়ির দেওয়া জমিতে। রাজভবনের কাছাকাছি এই চার্চটি আদি কলকাতার গন্ধ গায়ে মেখে আজও দাঁড়িয়ে আছে। রীতিমতো দর্শনীয়। বড়দিনের আবহে খুবই মনোরম। 

5/6

ক্রিসমাসের সন্ধেয় পার্ক স্ট্রিট

অনেকেই আবার চার্চ-ক্যাথিড্র্যালে না ঘুরে ক্রিসমাসে সন্ধের দিকে পার্ক স্ট্রিটে চলে যান। পার্ক স্ট্রিটের রাস্তায় রাস্তায় হাঁটতেও খুব ভালো লাগে এই সময়ে। পার্ক স্ট্রিটের ক্রিসমাস স্পিরিটটাই অন্যরকম।

6/6

বো ব্যারাক

মহানগরবাসীর একটা বড় অংশ এই সময়টায় বউবাজার-লাগোয়া বো ব্যারাকে যান। কলকাতার অন্যরকম অ্যাংলো পাড়া। এখানকার বড়দিনও খুব স্পেশাল, খুব রঙিন আর উষ্ণ।