ছবি: কোভিড-রোগীকে বাঁচাতে ছুটে যাবে ভারতীয় রেলের প্রথম 'Oxygen Express'

Apr 22, 2021, 16:25 PM IST
1/11

নিজস্ব প্রতিবেদন:  শ্বাসকষ্টে ভুগছেন হাজার হাজার কোভিড রোগী। প্রাণ বাঁচাতে মিলছে না অক্সিজেন। এ হেন অবস্থায় স্বাস্থ্য মন্ত্রকের তৎপরতায় রাজ্যে রাজ্যে পৌঁছে দেওয়া হচ্ছে  অক্সিজেন। এই কর্মসূচিতে হাত বাড়িয়েছে রেল। গ্রিন করিডোরে পৌঁছে যাবে ‘Oxygen Express’।

2/11

 ভারতীয় রেল ইতিহাসে এই প্রথম চালু হল  ‘Oxygen Express’। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের থেকে মহারাষ্ট্রের উদ্দেশে সোমবার রওনা দেবে।

3/11

সোমবার সন্ধেবেলা ৭ টি খালি ট্র্যাঙ্কার নিয়ে রওনা দেয়, ভাইজ্যাগ থেকে লোড করা হবে Liquid Medical Oxygen। 

4/11

ভাসাই রোড, জলগাঁও, নাগপুর, রায়পুর  হয়ে  বিশাখাপত্তনম ঢুকবে। সেখানেই লোড করা হবে অক্সিজেন। 

5/11

রবিবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, রাজ্যগুলিতে অক্সিজেন সুষ্ঠুভাবে পৌঁছে দিতে 'অক্সিজেন এক্সপ্রেস'-র জন্য কেন্দ্রীয় সরকার সবুজ করিডোর তৈরি করছে।

6/11

রেল আগামী কয়েকদিনের মধ্যে অক্সিজেন এক্সপ্রেসে করে সারাদেশে তরল মেডিকেল অক্সিজেন এবং সিলিন্ডার পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়েছে।

7/11

সুতরাং আর কয়েকদিনের মধ্যেই অক্সিজেনের অভীব ঘুচে যাবে বলে মনে করা হচ্ছে ।

8/11

প্রসঙ্গত, দেশে চিকিৎসাজনিত কারণে অক্সিজেনের দ্রুত ও মসৃণ পরিবহন নিশ্চিত করতে কেন্দ্র দিল সাত নির্দেশিকা।   

9/11

যার  মধ্যে রয়েছে, চিকিৎসাজনিত কারণে ব্য়বহৃত অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে রাজ্য এবং পরিবহন সংস্থার মধ্যে কোনও বিধিনিষেধ আরোপ করা হবে না। অক্সিজেন পরিবাহী যানবাহনগুলিকে নিখরচায় আন্তঃরাষ্ট্রীয় যাতায়াতের অনুমতি দেওয়ার নির্দেশ দেওয়া হবে।    

10/11

শহরের মধ্য়ে অক্সিজেন পরিবাহী যানবাহনগুলি চলাচলের ক্ষেত্রে কোনও সময়সীমা থাকবে না। এর পাশাপাশি কোনও বাধা ছাড়াই আন্তঃনগর সরবরাহ সক্ষম করতে হবে।

11/11

   বাণিজ্যিক কারমে ব্যবহৃত অক্সিজেন সরবরাহ (৯টি শিল্পের আওতায় পড়বে না) ২২ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে, পরবর্তী নির্দেশিকা না পাওয়া পর্যন্ত তা কার্যকর হবে।