Rath yatra: বৃষ্টি উপেক্ষা করেই দিকে দিকে রথযাত্রা লোকারণ্য মহাধুমধাম...

Iskcon Ratha Yatra 2023:আজ রথযাত্রা। গোটা রাজ্যে রথ নিয়ে ভক্তদের আবেগ উথলে পড়ছে। রথ পালিত হচ্ছে ইস্কনে, পালিত হচ্ছে গৌড়ীয় মঠে।

| Jun 20, 2023, 12:40 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ রথযাত্রা। গোটা রাজ্যে রথ নিয়ে ভক্তদের আবেগ উথলে পড়ছে। রথযাত্রায় যথারীতি সামিল ইস্কনও। ইস্কনের বিভিন্ন শাখায় উদযাপিত হচ্ছে বহুবর্ণিল রথযাত্রা। বৃষ্টি উপেক্ষা করেই রথযাত্রা পালিত হচ্ছে জলপাইগুড়ির শ্রীশ্রীজগন্নাথ গৌড়ীয় মঠে। সকাল থেকে শুরু হয়েছে প্রস্তুতি।

(তথ্য ও ছবি: অনুপকুমার দাস ও প্রদ্যুৎ দাস)  

1/6

রাজাপুর জগন্নাথ মন্দির

তবে মায়াপুরের রথযাত্রা সম্ভবত সবচেয়ে উজ্জ্বল। ইস্কন মায়াপুর মন্দিরের ৬ কিমি আগে রাজাপুরে রয়েছে জগন্নাথ মন্দির। সেই মন্দিরে রয়েছে জগন্নাথ। 

2/6

রথ রওনা দেবে দুপুর দুটোর পরে

পাশেই ১০০ মিটারের মধ্যে রয়েছে মাঠ। সেখানেই রাখা হয়েছে তিনটি রথ। বেলা ১২টার পরে প্রস্তুতি শুরু হয়। রথ রওনা দেবে দুপুর দুটোর পরে। 

3/6

ফিরবে রাজাপুর মন্দিরে

মন্দির থেকে জগন্নাথ বলরাম সুভদ্রাকে একে একে রথে চাপিয়ে নিয়ে যাওয়া হবে ইস্কন মন্দিরের দিকে। সেখানে অস্থায়ী মাসীর বাড়িতে থাকবে জগন্নাথ। ৭ দিন পরে আবার ফিরবে রাজাপুর মন্দিরে।

4/6

শ্রীশ্রী জগন্নাথ গৌড়ীয় মঠ

এদিকে জলপাইগুড়ির শ্রীশ্রী জগন্নাথ গৌড়ীয় মঠের পক্ষ থেকে রথযাত্রা নিয়ে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জলপাইগুড়ির যোগমায়া কালীবাড়িকে শ্রীশ্রী জগন্নাথ দেবের মাসীর বাড়ি হিসেবে মানা হয়। 

5/6

রথ ঘিরে পুজো-অর্চনা

আজ মঙ্গলবার সকাল থেকেই গৌড়ীয় মঠে রথ ঘিরে পুজো-অর্চনার পাশাপাশি চলছে নাম সংকীর্তন।

6/6

বৃষ্টি উপেক্ষা করেই

গৌড়ীয় মঠের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ বিকেলে মঠ থেকে শহর পরিক্রমা করে মাসির বাড়িতে গিয়ে পৌঁছবে রথ। বৃষ্টিকে উপেক্ষা করেই রথযাত্রায় ভক্তদের ভিড় উপচে পড়বে বলে আশা মঠ কর্তৃপক্ষের।