শীতের মরশুমেই ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে, বৃষ্টির সম্ভাবনা কোথায় কোথায়?

Nov 10, 2020, 10:18 AM IST
1/5

বিহারের রাজনৈতিক উত্তাপের সঙ্গে সঙ্গে বাংলার তাপমাত্রাও কিছুটা বাড়ল। সর্বনিম্ন তাপমাত্রা আবারও কুড়ির ঘরে। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। গতকাল তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস।   

2/5

একদিনে দেড় ডিগ্রি তাপমাত্রা বাড়ল কলকাতায়। আগামী দু-তিন দিনে আরও তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে বলে ইঙ্গিত মৌসম ভবনের। এর ফলে রাতে তাপমাত্রা বেড়ে যাওয়ায় ভোরের দিকে কিছুটা কমবে। দিনের বেলা শীত ভাব অনেকটাই উধাও হবে।   

3/5

কলকাতার বাতাসে এখনও জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪%। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ওপরে ৩২.১ ডিগ্রি সেলসিয়াস।আগামী কয়েকদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে ঘন কুয়াশার দাপট দেখা যেতে পারে তার প্রভাব পড়তে পারে উত্তরবঙ্গ এও।   

4/5

ঘন কুয়াশার দাপট হবে উত্তরপ্রদেশে। বৃহস্পতিবার নাগাদ আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে পারে ভারতবর্ষে। এর ফলে বৃহস্পতি শুক্রবার নাগাদ আবহাওয়ার পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ ও মোজাফফরপুর তুষারপাতের সম্ভাবনা রয়েছে। 

5/5

সেই শীতল হাওয়া এসে আরও এক দফায় তাপমাত্রা নামাতে পারে বাংলায়। দক্ষিণ ভারতে বৃষ্টি চলবে তামিলনাডু, কেরালা, অন্ধ্রপ্রদেশ, লাক্ষাদ্বীপ এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব ও বঙ্গোপসাগরে একাধিক ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি চলবে।