জেনে নিন ভারতের জাতীয় পতাকার বিবর্তনের ইতিহাস

Aug 15, 2018, 16:58 PM IST
1/7

1

1

জাতীয় সংগীত, পতাকা, কুচকাওয়াজে মজেছে গোটা দেশ। সর্বত্র দেশের স্বাধীনতার উদযাপন উত্সবে মাতোয়ারা। তবে কী ভাবে তৈরি হল ভারতের বর্তমান জাতীয় পতাকা? আসুন জেনে নেওয়া যাক ভারতের জাতীয় পতাকার বিবর্তনের ইতিহাস।

2/7

2

2

১৯০৬ সালের ৭ আগস্ট প্রথম জাতীয় পতাকার উত্তোলন হয়েছিল আমাদের কলকাতাতে। পার্সি বাগান স্কোয়ারে দেশ প্রথম দেখেছিল জাতীয় পতাকা। তখন পতাকা লাল, হলুদ এবং সবুজ রঙের ছিল। এই পতাকাটির নকশা পরিকল্পক ছিলেন শচীন্দ্রপ্রসাদ বসু এবং সুকুমার মিত্র।

3/7

3

3

দ্বিতীয়বার পতাকা ওড়ে বিদেশের মাটিতে। ভিকাজী রুস্তম কামার উদ্যোগে জার্মানির স্টাটগার্টে পতাকা উত্তোলিত হয় ১৯০৭ সালের ২২ আগস্ট। তখন পতাকায় লালের বদলের আসে গেরুয়া। এই পতাকাটির নকশা পরিকল্পক ছিলেন ভিকাজী রুস্তম কামা এবং শ্যামজী কৃষ্ণ বর্মা।

4/7

4

4

এর দশ বছর পর ১৯১৭ সালে হোমরুল আন্দোলনের সময় লোকমান্য তিলক এবং অ্যানি বেসান্ত পতাকা তুলেছিলেন। সেই সময়ও পতাকায় বেশ কিছু বদল আসে।

5/7

5

5

১৯২১ সালে মহাত্মা গান্ধীজীর উদ্যোগে একটি নতুন তেরঙা পতাকা পরিকল্পনা করা হয়ে। কিন্তু সেখানে তেরঙার একেবারে উপরে সাদা রং প্রথমবার রাখা হয়। সাদার পর সবুজ আর তার পর লাল রং। আর এই তিন রং জুড়েই ছিল একটি চরকা।

6/7

6

6

তেরঙা পতাকা নিয়ে ১৯৩১ সালে প্রথম প্রস্তাব নেয় কংগ্রেস। এই পতাকাটি ছিল পরাধীন ভারতের স্বদেশী আন্দোলনের প্রতীক। এই পতাকার একেবারে উপরে গেরুয়া, মাঝে সাদা আর নীচে সবুজ রং। মাঝে সাদা রঙের উপর এখন যেখা নে অশোক চক্র, সেই জায়গায় ছিল একটি চরকা।

7/7

7

7

স্বাধীন ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদের নজরদারিতে ভারতের বর্তমান তেরঙা পতাকাটির নকশা পরিকল্পক ছিলেন পিঙ্গালি ভেঙ্কাইয়া। এই পতাকাটিই ১৯৪৭-এর ১৫ আগস্ট সকালে দিল্লির লালকেল্লায় উত্তোলন করা হয়েছিল।